এই স্টেশনগুলির প্লাটফর্ম টিকিটের দাম ৫ গুন বাড়ালো ভারতীয় রেল, বিশেষ কারণেই এমন সিধান্ত

বর্তমানে, ভারতের যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় ব্যাবস্থা হলো ট্রেন। যেখানে হাজার হাজার যাত্রী পরিবহন করে থাকে। তবে যাত্রীবাহি ট্রেনের সবার মানসিকতা সমান থাকে না। এমন অনেক যাত্রী থাকে যারা এই সুব্যবস্থার অপব্যবহার করে থাকে। বেশ কয়েকদিন ধরে এমন কিছু ঘটনা সামনে এসেছে মুম্বাই ও তার পার্শ্ববর্তী শহর গুলি থেকে। রেলওয়ে কর্তৃপক্ষের অভিযোগ এই গ্রীষ্মের মৌসুমে স্টেশন গুলিতে যেমন ভিড় হচ্ছে তেমনি অনেক কু-কাজ নজরে এসেছে। গত কয়েক মাসে মুম্বাই ও তার পার্শ্ববর্তী অঞ্চলের স্টেশনগুলোতে ‘এলার্ম চেইনের’ অপব্যবহার দেখা গিয়েছে। যার কারণে রেলের অন্যান্য যাত্রীরাও সমস্যার সম্মুখীন হয়েছে। আসুন জানা যাক পুরো বিষয়টি!

তথ্য অনুসারে, বর্তমানে ট্রেনের ভিড় নিয়ন্ত্রণ এবং ‘এলার্ম চেনের’ অপব্যবহার রোধ করতে সেন্ট্রাল রেলওয়ে কর্তৃপক্ষ প্লাটফর্ম টিকিটের দাম বাড়িয়েছে। সোমবার রেলের এক ঘনিষ্ঠতা এই তথ্য জানিয়েছে। প্রাথমিক ভাবে, জানা গেছে 9 মে থেকে 23 শে মে পর্যন্ত মুম্বাই ও তার পার্শ্ববর্তী স্টেশনের প্ল্যাটফর্ম গুলিতে ট্রেনের প্লাটফর্ম টিকিটের দাম 10 টাকা থেকে বেড়ে 50 টাকায় পৌঁছেছে।

সিদ্ধান্ত অনুসারে, রেলওয়ে আধিকারিকরা জানিয়েছে সোমবার থেকে 15 দিনের জন্য ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস, দাদার স্টেশন এবং মুম্বাইয়ের তিলক টার্মিনাসের পাশাপাশি এর পার্শ্ববর্তী স্টেশন কল্যাণ ও পানভেলের মতো আরো স্টেশনে অস্থায়ীভাবে প্লাটফর্ম টিকিট এর দাম বাড়ানো হয়েছে। তবে রেলওয়ে কর্তৃপক্ষ এর পিছনে কারণও তুলে ধরেছে।

সেন্ট্রাল রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক, শিবাজী সুতার জানিয়েছেন “মুম্বাই বিভাগে, গত মাসে 332 বার ‘এলার্ম চেইন’ টানার অভিযোগ দায়ের রয়েছে। যার মধ্যে মাত্র 52 বার যুক্তিসঙ্গতভাবে ‘এলার্ম চেইন’ টানা হয়েছে এবং 279 বার কোনো কারন ছাড়াই অবৈধ ভাবে ‘এলার্ম চেইনের’ অপব্যবহার করা হয়েছে। শিবাজী সুতার আরও জানিয়েছেন, বিনা কারণে ‘এলার্ম চেইন’ টানার জন্য 188 জনের বিরুদ্ধে মামলা রয়েছে। এবং জরিমানা বাবদ 94,000 টাকা আদায় করা হয়েছিল। সেন্ট্রাল রেলওয়ে কর্তৃপক্ষ যাত্রীদের বিশেষভাবে জানিয়েছে, অপ্রয়োজনীয় কারণে ট্রেনের ‘এলার্ম চেইন’ টানলে রেলের অন্যান্য যাত্রীদের অসুবিধা হয়।

Related Articles

Back to top button