নোটে দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও আব্দুল কালামের ছবি! RBI নিতে পারে বড়ো সিদ্ধান্ত

ভারতে বিভিন্ন সময় সময় নোটের অনেক বদল ঘটেছে। কখনো কোনো নোট চিরতরে বাতিল হয়ে গেছে, আবার আলাদা রকম রূপে ফিরেও এসেছে। আবার কিছু কিছু নোট আছে যেগুলি চিরতরে লুপ্ত হয়ে গেছে। যেমন ১০০০ টাকার নোট,টাকার নোট, ৫ টাকার নোট ইত্যাদি। ১৯৯৬ সালের আগে কয়েকটি নোটে শুধু মহাত্মা গান্ধীর ছবি থাকতো কিন্তু বাকি নোটে থাকতো না।

১৯৯৬ এর পর এখন সব নোটেই মহাত্মা গান্ধীর ফটো থাকে। এই নোট গুলিকে RBI দ্বারা ইস্যু করা হয়। তবে সম্প্রতি খবর সোনা যাচ্ছে বাজারে আসতে পারে নতুন নোট এবং সেই নোটে এমন কিছু ব্যক্তির ছবি থাকবে যাদের ছবি আগে কখনো ভারতীয় নোটে দেখা যায়নি। একাধিকরিপোর্ট থেকে জানা গেছে যে RBI বেশ কয়েকটি নোটের নতুন সিরিজে রবীন্দ্রনাথ ঠাকুর, এপিজে আবদুল কালামের মতো আরো অনেক বিজ্ঞ ব্যক্তিদের ওয়াটার মার্ক ফিগার ব্যবহার করা হবে। এরফলে বর্তমানে যে একইরকম দেখতে নোট রয়েছে তার মধ্যে বদল ঘটবে।

এখন নিশ্চই আপনার মনে প্রশ্ন উঠছে যে এমনটা করার মানে কি? প্রকৃতপক্ষে নোটে একাধিক ব্যক্তির ওয়াটার মার্ক ব্যবহারের জন্যই এমন পরিকল্পনা করা হয়েছে বলে জানা গেছে। ভারত কিছুটা আমেরিকার অনুকরণ করছে এটা বলাও ভুল হবে না। জানিয়ে দি যে আমেরিকার ডলার বা নোটেও ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন-এর মতো একাধিক বিজ্ঞ ব্যক্তিকে দেখতে পাওয়া যায়।

রিপোর্ট থেকে আরো জানা গেছে যে RBI এবং Security Printing and Minting Corporation of India (SPMCIL) আইআইটি-দিল্লির অধ্যাপক অর্থাৎ দিলীপ টি শাহানির কাছে নাকি গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালামের ওয়াটারমার্কের আলাদা আলাদা নমুনা পাঠানো হয়েছে এমনটাই বলা হচ্ছে। আর এই নমুনা গুলি থেকে নির্বাচন করার পরই সরকার সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে। ২০২০ সালে RBI-এর একটি অভ্যন্তরীণ কমিটি সুপারিশ করেছিলেন যে মহত্মা গান্ধী ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুর ও আবদুল কালামের ওয়াটারমার্ক ফটোও নোটে ব্যবহার করা উচিত। এছাড়া আরেকটি বিষয় জানিয়ে দি যে অধ্যাপক দিলীপ শাহানি হচ্ছেন ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্সট্রুমেন্টেশনে বিশেষজ্ঞ এবং চলতি বছরের জানুয়ারিতে তিনি পদ্মশ্রী উপাধি পেয়েছেন।

এছাড়া ২০১৭ সালে কলকাতা হাইকোর্টে PIL জমা করা হয়েছিল এই বিষয় নিয়ে যে কেন ভারতীয় নোটে নেতাজি সুভাষচন্দ্র বোসের ছবি থাকবে না? এই আবেদনের প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট, কেন্দ্র ও RBI-কে এর জবাব দেওয়ার আদেশ করেছিল যে কেন নেতাজির ছবি ভারতীয় নোটে ছাপা হয় না।

 

 

 

Related Articles

Back to top button