ভারতে চালু হলো প্রথম প্রাইভেট Train, টিকিটের মূল্য শুনে মুখে হাসি ফুটলো মধ্যবিত্তদের

ভারতীয় রেলকে (Indian Railway) ভারত (India) দেশের যাতায়াত ব্যবস্থার মেরুদন্ড বলা হয়। দেশে রেলপথে প্রতিনিয়ত যাতায়াত করেন লক্ষ লক্ষ মানুষ। কারণ রেলেযাত্রা একদিকে যেমন আরামদায়ক, অপরদিকে স্বল্প খরছে কম সময়ের মধ্যে অনেক দূরত্বে যাওয়া যায়। এবারে ভারতীয় রেল (Indian Railway) এক নতুন উপহার দিলেন মানুষকে। এই প্রথমবার বেসরকারী(Non-Govt) ট্রেন(Train) চালু হলো দেশে।

Private Train

 

ট্রেনটি মঙ্গলবার তামিলনাড়ু(Tamilnadu) কোয়েম্বাটুর (Coimbatore) থেকে যাত্রা শুরু করে মহারাষ্ট্রের(Maharashtra) সিরিডির(Shiridi) উদ্দেশ্যে এবং শনিবার কোয়েম্বাটুর ফিরে আসে। প্রথম যাত্রায় ট্রেনটিতে যাত্রী ছিল ১১০০ জন। এই প্রথম কোনো বেসরকারি উদ্যোগে চললো ট্রেন। মূলত দেশের ঐতিহ্যবাহী পর্যটন কেন্দ্রগুলোতে( Traditional tourist center) দেশ-বিদেশের পর্যটকদের ভ্রমণের জন্যই এই ট্রেন চালু করা হলো। তবে রেলের তরফে আগেই সিন্ধান্ত নেওয়া হয়েছিলো ১৫০টি ট্রেন বেসরকারি সংস্থার(Private Sector) হাতে তুলে দেওয়ার। ট্রেনটি চলবে রেলের ‘ভারত গৌরব'(Bharat Gaurav) প্রকল্পের অধীনে।

দেশে প্রথম বেসরকারি ট্রেন চালানোর দায়িত্ব পেয়েছেন কোয়েম্বাটুর ‘সাউথ স্টার'(South Star) সংস্থা। তবে তার জন্য ওই সংস্থাকে দক্ষিণ ভারতীয় রেলওয়েকে ১ কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট (Security Deposit) হিসেবে জমা দিতে হয়েছে। এছাড়া কেন্দ্রীয় সরকারকে প্রতি বছরে ৩ কোটি ৩৪ লাখ টাকা দিতে হবে চুক্তি অনুসারে।

Non Government Train

২০টি বগি(Coach) বিশিষ্ট ট্রেনটিতে রয়েছে শীততাপ নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা। ২০টি বগির মধ্যে পাঁচটি স্লিপার বগি (Sleeper Coach) এবং একটি প্যান্ট্রি কার(Pantry Car)। ট্রেনটিতে রয়েছে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা। ভারতীয় রেলের তরফ থেকে রাখা হয়েছে পুলিশ। তবে সাউথ স্টারের পক্ষ থেকেও নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তার ব্যাবস্থা। ট্রেনটিতে থাকছে একজন চিকিৎসক(Doctor), শেফ(Safe), ইলেকট্রিশিয়ান(Electrician), এসি মেকানিক(AC Mechanic) সহ ফায়ার অ্যান্ড সেফটি অফিসার(Fire and Safety Officer)। যাত্রীদের যাত্রা যাতে সুন্দর হয় তার জন্য ট্রেন থেকে থাকছে রেডিও জকি(Radio Jokey), ভক্তিমূলক গান(Devotional Song), আন্তর্জাতিক গল্প(Spiritual Story) সহ আরো অনেক কিছু।

বেসরকারি ট্রেনটি ভাড়াও আপনার সাধ্যের মধ্যেই থাকছে। এখানে ফার্স্ট ক্লাস এসি কোচ এর জন্য ভাড়া নির্ধারিত হয়েছে ১০ হাজার টাকা। যদি ৩ টায়ার এসি নেন, তাহলে খরচ পড়বে ৫ হাজার টাকা। ২ টায়ার এসির জন্য আপনার খরচ পড়বে ৭০০০ টাকা। ভাড়ার ক্ষেত্রে সংস্থাটি প্যাকেজ সিস্টেমে নিতে পারেন এবং সে ক্ষেত্রে সেই প্যাকেজের হার কত হবে সেটি ঠিক করবেন ওই সংস্থাটি এমনটাই জানানো হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে। এছাড়া ট্রেনটি কোথায় দাঁড়াবে তাও ঠিক করবে ওই সংস্থাটি। বেসরকারি ট্রেনটিকে খুব সুন্দরভাবে সাজানো হয়েছে এবং এখানে খাবারের ব্যবস্থাপনা ও খুব উন্নতমানের রাখা হয়েছে।

Related Articles

Back to top button