দুরন্ত, শতাব্দী ও রাজধানীর মত প্রিমিয়াম ট্রেনের ভাড়া কমবে কিনা! বড় বয়ান দিলেন রেলমন্ত্রী

প্রিমিয়াম ট্রেনের ভাড়া সংক্রান্ত বিষয় নিয়ে বললেন রেল মন্ত্রী, যাত্রীসংখ্যা হ্রাস হওয়ার কারণ জানালেন

আমাদের দেশের যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম হল ট্রেন অর্থাৎ রেলওয়ে (Indian Railways) মাধ্যম। সম্প্রতি, রেল যাত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘোষণা রেলমন্ত্রীর। করোনার সময় কাল থেকে ট্রেনে অনেক কিছু পরিবর্তন হয়েছে। কিন্তু যাত্রীদের জন্য উপলব্ধ অনেক ছাড় পুনরুদ্ধার করা হয়নি। যার কারনে ট্রেনে যাত্রী সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। এখন রেলমন্ত্রী প্রিমিয়াম ট্রেন গুলির ভাড়া সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Indian rail

প্রিমিয়াম ট্রেনের ভাড়া কমবে কিনা?

যাত্রীদের জন্য রাজধানী (Rajdhani) শতাব্দী (Shatabdi) ও দুরন্ত-র (Duronto) মতো প্রিমিয়াম ট্রেন গুলিতে গতিশীল ভাড়া বাদ দেওয়ার বিষয়ে ভাবছে। রেলমন্ত্রী এ বিষয়ে নিজে বলেছেন। রেলমন্ত্রীকে জিজ্ঞাসা করা হয়েছিল নেতিবাচক প্রক্রিয়া এবং যাত্রী হ্রাসের ব্যাপারে গতিশীল ভাড়া নিয়ে তিনি কি ভাবছেন? এক্ষেত্রে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, বর্তমানে সরকারের ফ্লেক্সি ভাড়া নীতি প্রত্যাহার করার কোন পরিকল্পনা নেই।

রেলমন্ত্রীর তথ্য

রেলমন্ত্রী বলেন, রেলওয়ে ডায়নামিক ফেয়ার সিস্টেম হল, চাহিদা অনুযায়ী ভাড়া নির্ধারণ করা। অর্থাৎ আসন সংখ্যা কমলে ভাড়ার পরিমাণ বাড়ে। ১০ শতাংশ অগ্রিম টিকিট বুকিংয়ে ভাড়া ১০% বেড়ে যায়। তবে এই নিয়ম সব ট্রেনের ক্ষেত্রে প্রয়োগ করা হয় না। এই নিয়ম ২০১৬ সালে রাজধানী, দুরন্ত ও শতাব্দীর মতো এক্সপ্রেস ট্রেন গুলিতে প্রয়োগ করা হয়েছিল। কিন্তু বর্তমানে অনেক ট্রেনেই ভাড়া বিমানের সমান বা তার বেশি হয়ে গেছে। তাই এক্ষেত্রে যাত্রীরা অর্থ ও সময় দুই দিক দিয়ে বিচার করে আকাশ পথে যাত্রা শুরু করেছে। সাথে সাথে ট্রেনের যাত্রী সংখ্যা কমছে।

Indian railways

যাত্রীর সংখ্যা হ্রাস

রেলমন্ত্রীর মতে, করোনার সময় কালে ফ্লেক্সি ভাড়া পদ্ধতিতে যাত্রী ও ট্রেন থেকে উপার্জন নন-ফ্লেক্সির এর চেয়ে বেশি ছিল। এখনো এই পদ্ধতি কাজ করছে এবং এই পদ্ধতি প্রত্যাহার করার বিষয় সরকারের কোন সিদ্ধান্ত নেই। রেলমন্ত্রী আরো বলেন, আকাশপথ ও রেলওয়ে দুটো পুরোপুরি ভিন্ন পরিবহন মাধ্যম। তাদের সবদিক দিয়ে একে অপরের তুলনা করা যায় না। যদিও আকাশপথের কোন সর্বোচ্চ ভাড়া সীমা নেই কিন্তু রেলওয়ে বছরের জন্য সর্বোচ্চ ভাড়া নির্ধারণ করেছে। আকাশপথ ও রেলপথে ভাড়া কম বেশি হতে পারে। সেটা নির্ভর করে যাত্রী কোন ক্লাসে ভ্রমণ করছেন।

Related Articles

Back to top button