Indian Rupee: “আমি কথা দিচ্ছি…”- নোটের উপর থাকা এই এক লাইনের অর্থ কি!

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ভারতীয় মুদ্রা(Indian Rupee) ছাপানোর দায়িত্বে রয়েছে। এক টাকার নোট ব্যাতিত সব নোট গুলি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া(Reserve Bank of India) কর্তৃক ছাপানো হয়। শুধু মাত্র ভারতীয় অর্থ মন্ত্রক (Ministry of Financ) এক টাকার নোট ছাপায়। আপনি ১০ থেকে ২০০০ সব নোট গুলোই দেখে থাকবেন, কেননা দৈনন্দিক জীবনে নোট গুলি বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকেন। এই নোট গুলি তৈরি করে থাকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এক টাকার নোট ছাড়া সব নোটেই আরবিআ ই গভর্নরের স্বাক্ষর রয়েছে, তার সাথে রয়েছে “আমি বাহককে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি”( I promise to pay the bearer the sum of rupees)- এই লেখাটি। তবে জানেন কেন নোটে এই লেখাটি থাকে? জেনে নিন কেন এই লেখাটি নোটে থাকে?

Reserve bank of india

কবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয়েছিল?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয় ১লা এপ্রিল, ১৯৩৫ সালে। এটি ১৯৩৪ সালের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্টের(Reserve Bank of India Act-1934) অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। এই অ্যাক্টের ২২ নং ধারা আরবিআইকে মুদ্রা ছাপানোর অধিকার দেয়। মুম্বাইয়ে(Mumbai) আরবিআইয়ের সদর দপ্তর রয়েছে। ১৯৩৫ সালের আগে পর্যন্ত ভারত সরকার মুদ্রা ছাপানোর দায়িত্বে ছিল।

নোটে “আমি বাহককে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি” লেখাটি কেন থাকে?

আরবিআই কর্তৃক মুদ্রিত যে কোনো নোটে লেখাটি থাকে। এর দ্বারা আরবিআই আপনাকে আশ্বস্ত করতে চান। এই প্রতিশ্রুতি ধারককে নিশ্চিত করে যে আরবিআই যে কোনো পরিস্থিতিতে এই মূল্যের বিকল্প বিনিময় আপনাকে দিতে সক্ষম। এই প্রতিশ্রুতি দ্বারা বোঝায় যে, কোনও নাগরিক এই অর্থ গ্রহণ করতে অস্বীকার করতে পারে না কারণ এটি করা সরকার দ্বারা সমর্থিত।

Indian Currency

কারেন্সি নোটে লেখা প্রতিশ্রুতি নোটটি কারেন্সি ধারককে নিশ্চিত করে যে নোটটি দেশের আইনি দরপত্র এবং কারেন্সি নোটের প্রাপক মুদ্রা রাখার ক্ষেত্রে কোনও ঝুঁকি বহন করে না। মুদ্রায় লেখাটি না থাকলে বিদেশী লোকেরা নোটটি গ্রহণ করতে দ্বিধা করতে পারে। কারণ তারা ভবিষ্যতে মুদ্রা নোটের বিনিময় মূল্য সম্পর্কে নিশ্চিত নাও হতে পারে। সুতরাং এটি একটি প্রতিশ্রুতি নোট , যেখানে একটি পক্ষ অন্য পক্ষকে একটি নির্দিষ্ট অর্থ প্রদানের জন্য লিখিতভাবে একটি নিঃশর্ত প্রতিশ্রুতি দেয়।

Related Articles

Back to top button