ওয়ার্ল্ড রেকর্ড করলো এই গোলাপি হীরে, দাম শুনলে কপালে উঠলো চোখ

নিলাম শব্দটি আমাদের কাছে অতিপরিচিত একটি শব্দ। এই বিশ্বে প্রায়ই বস্তু থেকে শুরু করে প্রাণী পর্যন্ত সবকিছুই নিলাম হয়ে থাকে। এমনকি কখনো কখনো মানুষও নিলাম হয়। তবে কখনো কখনো এমন কিছু জিনিস নিলাম হয় যা সত্যি মানুষকে অবাক করে দেয়। এমনি এক অবাক করা নিলাম হয়েছিল হংকং-এ। সেখানে বিক্রি হয়েছিল অতি মূল্যবান একটি হিরা। এই হিরা বিক্রির পর নিলামের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছিল। জানিয়ে দি যে এই ১১.১৫ ক্যারেটের হিরার জন্য লোকেরা যত টাকা অনুমান করেছিল তার থেকে দ্বিগুন বেশি দামে এই হিরাটি বিক্রি হয়েছে।

Pink diamond

হংকংয়ে এই হীরাটিকে সুদে কেনা ক্রেতার নাম প্রকাশ করা হয়নি। আসলে ৪১৩ কোটি টাকা দিয়ে এই গোলাপি হীরা (pink diamond)  কেনা এই অজানা ক্রেতা নিজের নাম গোপন রাখার শর্ত রেখেছিলেন। বলা হচ্ছে নিলামে প্রতি ক্যারেট হীরার জন্য লাগা বলির নিজেস্ব বিশ্ব রেকর্ড রয়েছে। জানা গেছে জর এই বিরল ধরনের গোলাপি হীরাটি (pink diamond) ৪.৯৯ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। ভারতীয় মুদ্রায় এই হিরার দাম হলো ৪১৩ কোটি টাকা।

গুরুত্বপূর্ন বিষয় হলো ১১.১৫ ক্যারেটে তৈরি এই হিরের নাম রাখা হয়েছিল উইলিয়ামসন পিঙ্ক স্টার ডায়মন্ড (Williamson Pink Star diamond)। এটির নাম সম্পর্কে আরও দাবি করা হয়েছে যে এটি রানি এলিজাবেথকে বিবাহের উপহার হিসাবে দেওয়া হীরার নামানুসারে নামকরণ করা হয়েছে। লন্ডনের জুয়েলারি শপের এমডি টোবিয়াস কোরমাইন্ড বলেছেন যে প্রয়াত ব্রিটিশ রানি এলিজাবেথের সাথে গোলাপী হীরার সংযোগ এই হিরার দামকে বৃদ্ধি করিয়েছে। হেকোরমাইন্ড বলেছিলেন যে যখন কিছু রানী এলিজাবেথের সাথে সংযুক্ত থাকে তখন তা স্বয়ংক্রিয়ভাবে মূল্যবান হয়ে ওঠে।

Pink diamond

জানিয়ে দি যে গোলাপি হিরা সব রঙিন হিরার মধ্যে সবচেয়ে দুর্লভ প্রকৃতির ও মূল্যবান হয়। বালিশ আকৃতির এই হীরাটির নামকরণ করা হয়েছে আরো দুটি দৈত্যাকার গোলাপি হীরার (Williamson Pink Star diamond )নামে। প্রথম হীরাটি ৫৯.৬৯ ক্যারেটের হিরা যাকে পিঙ্ক স্টার ডায়মন্ড বলা হয়। এই হীরাটি ২০১৭ সালে ৭১ মিলিয়ন ডলারে নিলাম হয়েছিল। অন্যদিকে দ্বিতীয় হিরেটি ২৩.৬০ ক্যারেটের ও এই হিরাটির নাম উইলিয়ামসন। বলা হয় যে এই হীরাটি ১৯৪৭ সালে কানাডিয়ান ভূতত্ত্ববিদ জন উইলিয়ামসন রানী এলিজাবেথকে দিয়েছিলেন। এটি ছিল ব্রিটেনের রানীর অন্যতম প্রিয় হীরা। তিনি অনেক বিশেষ অনুষ্ঠানে এই হীরাটিকে পরতেন।

 

Related Articles

Back to top button