একসময় বিক্রি করতেন সাইকেল, আজ নিজের দমে তৈরি করেছেন 26 হাজার কোটি টাকার সম্রাজ্য

আজকাল পবন মুঞ্জালকে(Pawan Munjal) খবরের শিরোনামে দেখা যাচ্ছে। কেননা বর্তমান সময়ে তাঁর সাথে দেশের বৃহত্তম বাইক কোম্পানি হিরো মোটরসের(Hero Motors) খুব ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে৷ যে কারণে তিনি সম্প্রতি সময়ে বিভিন্ন খবরের শিরোনামে থাকছেন।

Hero MotoCorp এর ইতিহাস

 

হিরো কোম্পানির নাম তো সকলেই শুনেছেন এবং তার তৈরি বাইক সমগ্র দেশে ছড়িয়ে রয়েছে। জানিয়ে রাখি এদেশের রাস্তায় সবচেয়ে বেশি হিরোর বাইক দেখা যায়। তবে এই কোম্পানি আজকের নয়, বহু পুরনো একটি কোম্পানি এবং এর ইতিহাসও অনেক পুরনো। আজ আপনাদের এই কোম্পানির ইতিহাসই জানাবো।

১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হওয়া এই কোম্পানিটি একটি বিদেশি কোম্পানির সহযোগিতায় আজ দেশের সবচেয়ে বড় বাইক প্রস্তুতকারী কোম্পানিতে পরিণত হয়েছে। তবে কিভাবে শুরু হল হিরো কোম্পানি চলুন তা আপনাদের জানাই। ১৯৫৬ সালে ব্রিজমোহন লাল মুঞ্জাল ও তাঁর ভাইয়েদের হাত ধরে কোম্পানিটি শুরু হয়। প্রথম থেকেই হিরো কোম্পানির সাথে হোন্ডা যুক্ত ছিল না। প্রথমে হিরো মোটর্স কোম্পানির নাম ছিল হিরো সাইকেলস। সে সময় হিরো সাইকেল দেশের গর্ব ছিল।

১৯৮৪ সালে হিরো সাইকেল এর সাথে Hero Cycles জাপানী কোম্পানি Honda-এর সাথে যৌথভাবে বাইক তৈরি শুরু করে। তখন থেকেই কোম্পানির নাম রাখা হয় হিরো-হোন্ডা, যা কয়েক বছর আগে পর্যন্ত ছিল। হিরো হোন্ডা কোম্পানির তৈরি প্রথম বাইক ছিল Hero Honda CD 100। সেই সময় বাইকের এই মডেলটি মানুষ খুবই পছন্দ করেছিলেন এবং এটি ব্যাপক ভাবে বাজার দখল করেছিলেন। এই কোম্পানিতে হোন্ডার শেয়ার ছিল ২৬ শতাংশ। একসঙ্গে বেশ ভালোই ব্যবসা করছিলেন এই কোম্পানি। তবে ২০১০ সালে হোন্ডা হিরো থেকে আলাদা হয়ে যায়। হিরো কোম্পানি হোন্ডার ২৬% শেয়ার কিনে নেন এবং পণ্যের ওপর ওই কোম্পানিকে রয়ালিটি দিতে থাকেন। এরপর থেকে হিরো ও হোন্ডা দুটি আলাদা কোম্পানিতে পরিণত হয়। ২০১১ সাল থেকে উভয় কোম্পানি পৃথক ভাবে ব্যাবসা করছে এবং উভয়েই নিজ নিজ মডেল লঞ্চ করে চলেছে।

Hero MotoCorp এর মালিক কে?

ব্রিজমোহন লাল এবং তার তিন ভাই মিলে হিরো কোম্পানি প্রতিষ্ঠা করেন। তারপর হোন্ডা কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে হিরো হোন্ডা নাম দিয়ে বাইক বাজারে চলতে শুরু করে। পূর্বে হিরো হোন্ডা একটাই কোম্পানি ছিল কিন্তু হিরো থেকে হোন্ডা বিচ্ছেদের পর হিরো কোম্পানির মালিক হিসেবে যার নাম উঠে আসে, তিনি হলেন পবন মুঞ্জাল।

পবন মুঞ্জাল এর সাথে Hero MotoCorp-এর সম্পর্ক কি?

কে এই পবন মুঞ্জাল? আপনাদের জানিয়ে রাখি, তিনি হিরো সাইকেলের প্রতিষ্ঠাতা ব্রিজমোহন লালের ছেলে। ১৯৮০ সালে তিনি হিরো হোন্ডা কোম্পানিতে ডিরেক্টর হিসাবে যোগ দেন। যোগদানের পর থেকে তিনি অনেক বিপ্লবী পদক্ষেপ নিয়েছেন যার কারণে কোম্পানিটি একটি আলাদা পরিচিতি লাভ করেছে।

পবন মুঞ্জালের মোট সম্পত্তি

 


দেশের প্রায় ৪০ শতাংশ মানুষ হিরো কোম্পানির বাইক ব্যবহার করেন। ফোর্বসের রিপোর্ট অনুসারে, দেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় তার নাম রয়েছে ৫৪ নম্বরে । এই রিপোর্টে তাঁর মোট সম্পদের পরিমাণও দেওয়া আছে যা প্রায় ৩.২ বিলিয়ন ডলার।

Related Articles

Back to top button