ঝাড়ুর মত কান নিয়ে জন্মেছে এই ছাগল ছানা, হাঁটার সময় করে মাটি পরিষ্কার

প্রকৃতির খেয়াল বড়ই আশ্চর্যের। মাঝেমধ্যে প্রকৃতি সাধারণ নিয়মের বিরুদ্ধে এমন সব জিনিস সৃষ্টি করে যা মানুষকে হতবাক করে তোলে। প্রতিটি জীবের ই অঙ্গ-প্রত্যঙ্গের একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য আছে কিন্তু মাঝে সাঝে তার ব্যতিক্রম হয়ে যায়। সেটা কোনো শারীরিক ব্যাধির কারণে হতে পারে বা অন্য কোন কারণে। সেরকমই একটি ঘটনা ঘটেছে সদ্যজাত ছাগলের সাথে। ছাগলটি তার দেহের গঠনের কারণে জন্মের পরই অন্যান্য ছাগলদের থেকে আলাদা হয়ে উঠেছে।

Pakistani Goat

সম্প্রতি পাকিস্তানের করাচিতে (Pakistan Karachi) অস্বাভাবিক লম্বা কান নিয়ে জন্মেছে একটি ছাগল। জন্মের মাত্র দশ দিনের মাথায় এই ছাগলের দুই কানের দৈর্ঘ্য হয়ে দাঁড়িয়েছে প্রায় ১৯ ইঞ্চি বা ৪৬ সেমি। যা স্বাভাবিকের তুলনায় অত্যন্ত বড়। নবজাত এই ছাগল ছানাটি তার লম্বা কানের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পাতাতেও জায়গা করে নেবে বলেই মনে করছেন অনেকে। এই ছাগলটির মালিক হলেন মুহাম্মদ হাসান নারেজো। যিনি তার নাম রেখেছেন সিম্বা(Simba)।

সিম্বা নামের এই ছাগলটির জন্ম হয়েছে গত ৫ ই জুন। একিসঙ্গে ছাগলটি তার অস্বাভাবিক লম্বা কান নিয়ে জন্মে তার মালিককে একেবারে চমকে দিয়েছে। মুহাম্মদ ইতিমধ্যে পাকিস্তানের স্থানীয় সেলিব্রিটি হয়ে উঠেছেন। বিশ্বয়কর সিম্বার কান এত লম্বা যে সেগুলো তার মুখের উভয় পাশে ঝুলে থাকে এবং বাতাসেও নড়ে। এমনকি সে হাঁটলে তার কানগুলো মাটিতে লুটিয়ে থাকে।

Baby Goat

তথ্য অনুসারে, সিম্বা ছাগলটির লম্বা কান সম্ভবত জিন মিউটেশন বা জেনেটিক ডিসঅর্ডারের ফলে হয়েছে। তবে শারীরিক দিক থেকে ছাগলটি একদমই ফিট এন্ড ফাইন রয়েছে। কোনো রকম অসুস্থতা চোখে পড়েনি। সিম্বা মূলত একটি নুবিয়ান (Nubian)জাতের ছাগল যারা এমনিতেই লম্বা কানের জন্য পরিচিত। তাদের কান গরম আবহাওয়ায় শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে সিম্বার কান তার জাতের তুলনায় অনেক লম্বা। যা তাকে অন্য সমস্ত ছাগলের থেকে আলাদা করে তুলেছে। সেইসঙ্গে নিশ্চিত ভাবে বলা যায় আগামী দিনে এই ছাগল বিশ্বরেকর্ড গড়তে চলেছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র(USA)-এর লু মিলওয়াউকি (Lou Milwaukee) নামের একটি তিন বছর বয়সী কুকুর সবচেয়ে লম্বা দৈর্ঘ্যের কান থাকার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে। পেইজ ওলসেন নামের এক স্থানীয় মহিলা কুকুরটির মালিক। লু একটি কুনহাউন্ড(Coon hound)প্রজাতির কুকুর। সাধারণত এই প্রজাতির কুকুরের কান লম্বা হয়। তবে লু এর কান অতিরিক্ত লম্বা। তার প্রতিটি ফ্ল্যাপের দৈর্ঘ্য প্রায় ১৩.৩৮ ইঞ্চি। বর্তমানে, লু-ই হল বিশ্বের সবচেয়ে লম্বা কানের জীবিত কুকুর।

Related Articles

Back to top button