The Padma Bridge: পদ্মা সেতুর এই খুঁত বয়ে বেড়াতে হবে শত বছর
বাংলাদেশের (Bangladesh) সৌন্দর্য স্থান হিসাবে পদ্মা (Padma) সেতুকে ধরা হয়ে থাকে। এই সেতুতে রেল লাইন রয়েছে। তবে আজ আপনাদের একটি উল্লেখযোগ্য বিষয় জানাবো, এখানে রয়েছে একটি সিঙ্গেল ট্রেন লাইন (Single Train Line). অর্থাৎ দুটো ট্রেন একসঙ্গে যাওয়া আসা করতে পারবেনা। একটা ট্রেনকে অপেক্ষা করতে হবে, যখন অপর ট্রেনটি আসবে। আসুন বিস্তারিত ভাবে জেনে নিন।
পদ্মা (Padma) সেতুটি ২৫ মিটার প্রশস্ত লম্বা। আপনাদের জানিয়ে রাখি, প্রথমদিকে সেতুটির সাথে রেল লাইন যুক্ত ছিল না। তবে পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Shek Hasina) সেতুর সাথে রেল লাইন যুক্ত করার পরিকল্পনা করেন। সেই কারণেই ২০০৭ সালে সেতুর সাথে রেললাইন যুক্ত করা হয়। ডাবল লাইনে রেল পথ এখনও পর্যন্ত পদ্মা সেতুতে হয়নি।
এরফলে অনেক সমস্যায় সৃষ্টি হয়। যেমন, একটি ট্রেন যখন আসে তখন অন্যদিকে ট্রেনটিকে অপেক্ষা করতে হয়। যখন পদ্মা সেতুরতে ট্রেন (Train) যায় তখন কুড়ি কিলোমিটার গতিতে যাওয়া হয়ে থাকে। এছাড়া সেতুতে ফাটল ধরেছে, এর জন্য ট্রেনের গতিবেগ কম রাখতে হয়। পদ্মা সেতুর উপর দিয়ে গাড়ি চলে, নিচ দিয়ে রেল যাতায়াত করে থাকে।
পদ্মা (Padma) সেতু প্রকল্পের জন্য সরকারের প্রথম খরচ হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। ট্রেন যুক্ত করার জন্য ২০১১ সালে ডিপিপির প্রথম সংশোধনের জন্য খরচ হয়েছিল ২০ হাজার ৫০৭ কোটি টাকা। আসলে খরচের পরিমাণ এতই বেশি ছিল, সেই কারণে ডাবল লাইনের পরিবর্তে সিঙ্গেল লাইন করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে আপনাদের জানিয়ে রাখি, সেতুর সমস্যা কাটানোর জন্য অল্টারনেটিভ বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ করা হচ্ছে। এর জন্য খরচ হচ্ছে ১৭ হাজার কোটি টাকা। সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ভবিষ্যতে আরও একটি রেল সেতু নির্মাণ করা হবে।