একসময় টিম থেকে দেখতে হয়েছিল বাইরে রাস্তা, আজ সেই আশীষ নেহেরার কাগজ-কলমের শক্তি দেখে তালি বাজাচ্ছে RCB

এই বছর 15 তম আইপিএল আসরের চ্যাম্পিয়ন দল গুজরাট টাইটেন্সের (GT) কোচ ছিলেন ভারতীয় প্রাক্তন ক্রিকেটার আশিস নেহেরা। আশিস নেহেরা ছিলেন তার সময়কালের একজন অন্যতম ফাস্ট বোলার। এই ভারতীয় পেস বোলারের কোচিংয়ে এইবার গুজরাট দল প্রথম মৌসুমেই তাদের ট্রফি জিতেছে। ফাইনালে নেহেরার দল রাজস্থানের মুখোমুখি হয়ে রাজস্থানকে বড় ব্যবধানে পরাজিত করেছে। তবে গুজরাট টাইটেন্সের ফাইনাল সফর এবং ফাইনালে ট্রফি জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান ছিল নেহেরার। আসুন জানা যাক কী কী ভূমিকা পালন করেছিলেন নেহেরা তার দলের জন্য?

জানিয়ে রাখি, আশিস নেহেরা এর আগে আরসিবি (RCB) দলের সাথে যুক্ত ছিলেন। কিন্তু সেখানে তিনি প্রধান কোচ না হওয়াই সেই ভাবে প্রতিভা দেখাতে পারেনি বা আরসিবি দল তাকে সেই ভাবে ব্যবহার করেনি। যার ফলে তাকে দল থেকে বাইরে করা হয়েছিল। এরপর আরসিবি দল থেকে বিচ্ছিন্ন হওয়ার পর তিনি প্রতিজ্ঞা করেছিলেন যে দলে যোগ দেবেন সেই দলে তিনি প্রধান কোচ হিসাবে যোগ দেবেন। 2022-এ আইপিএল আসরে নেহারার ওপর আস্থা রেখে গুজরাট দল তাকে প্রধান কোচের ভূমিকা পালন করতে দিয়েছে।

এরপর আইপিএলের 15 তম আসরে প্রথম বছরেই নেহেরা ও গুজরাটের জন্য বাজিমাত। হ্যাঁ, আইপিলের ইতিহাসে এই প্রথম, যা কোনো ভারতীয় প্রধান কোচ হয়ে একটি দলকে ট্রফি জিতিয়েছে। এর আগে 14 বছর ধরে বিদেশি প্রধান কোচের উপস্থিতিতে আইপিএল ট্রফি জিতেছে দল গুলি। তবে নেহেরার এই সাফল্যের পিছনে লুকিয়ে আছে এক আলাদা রহস্য, চলুন জানা যাক।

হ্যাঁ, আজকের এই ডিজিটাল যুগে নেহেরা ব্যাবহার করতেন শুধু একটি কাগজ ও কলম। যদিও অন্যান্য কোচ গুলি ম্যানেজমেন্ট করার জন্য ডিজিটাল ল্যাপটপ ও বিভিন্ন গ্যাজেট ব্যাবহার করতেন। সেই জায়গায় নেহেরা জি কাগজ ও কলম দিয়ে হিসাব-নিকাশ ও দল পরিচালনা করতেন। ম্যাচ চলাকালীন নেহেরার হাতে প্রায়ই একটি কাগজ ও কলম দেখা যেত। নিজের বুদ্ধি দিয়ে প্রমান করে দিয়েছেন দলকে ভালো স্থানে নিয়ে যাওয়ার জন্য একটি কাগজ-কলমই যথেষ্ঠ। তিনি কাগজ ও কলমের ক্ষমতা প্রমান করে দিয়েছেন।

Related Articles

Back to top button