প্রয়োজন নেই Truecaller এর, TRAI নিতে চলেছে বড়সড়ো পদক্ষেপ! এবার অচেনা নম্বরের সঙ্গেই মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে কলারের নাম

ফোনের রিং হতেই হাতে নিয়ে দেখলেন অচেনা একটি নম্বর (unknown number)। আর সঙ্গে সঙ্গেই মুখটা কেমন যেন হয়ে গেল। এরপরই মাথার মধ্যে ঘুরপাক খায় হাজারো প্রশ্ন, ফোনটা কে করল? কিন্তু কল রিসিভ না করলেও, তো বোঝা যাবে না। তবে এক্ষেত্রে ‘ট্রু কলার’ নামক এক অ্যাপের মাধ্যমে এই সমস্যার সমাধান করা যেত। তবে এবার এর থেকে অচেনা নম্বর থেকে ফোন আসার সসঙ্গে সঙ্গেই স্ক্রিনের উপর ভেসে উঠবে সেই ব্যক্তির নামও!

শুনতে কিছুটা অবাক লাগলেও, এবার এরকমই এক পদক্ষেপ নিতে চলেছে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India)। যাতে করে অচেনা নম্বর থেকে ফোন এলে, কারো আর কোনরকম সমস্যা হবে না। জানা গিয়েছে, আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই এই সমস্যার সমাধান করা সম্ভব হবে।

img 20221118 183101

সিম নেওয়ার সময় গ্রাহকরা নিজেদের কিছু ব্যক্তিগত ডকুমেন্ট দিয়েই তা নিতে পারেন। গ্রাহকদের নামের সেই কেওয়াইসি তালিকা থেকে যায় বিভিন্ন টেলিকম অপারেটরদের কাছে। আর সেই তথ্যের ভিত্তিতেই গ্রাহকের কাছে ফোন আসার সঙ্গে সঙ্গেই ট্রাই (trai) জানিয়ে দিতে পারবে, ফোনটি ঠিক কার কাছ থেকে এসেছে।

img 20221118 183112

অনেক সময় বিভিন্ন অপ্রয়োজনীয় নম্বর থেকে ফোন আসতে দেখা যায়। যেমন- কখনও আসে লোন নেওয়ার জন্য, তো কখনও আবার ক্রেডিড কার্ডের জন্য। কাজের ব্যস্ততার মাঝে অচেনা নম্বর দেখে ফোন রিসিভ করতেই এইসমস্ত ফোন দেখলেই অনেকেরই মাথা গরম হয়ে যায়। তাই এই পদ্ধতি চালু হয়ে গেলে, অচেনা নম্বর থেকে ফোন আসার সঙ্গে সঙ্গেই আপনি জানতে পারবেন, ফোনটি কে করেছেন। নম্বর সেভ করা না থাকলে, ফোনের গুরুত্ব বুঝে কল রিসিভ করতে পারবেন গ্রাহকরা।

Related Articles

Back to top button