রতন টাটার কাছে বিক্রি হয়ে যাওয়া সরকারি কোম্পানির বদলাতে চলেছে ভাগ্য, তৈরি নতুন মাস্টার প্ল্যান

রতন টাটার কাছে বিক্রি হয়ে গিয়েছিল এই কোম্পানি

ভারত সরকারের বিভিন্ন সরকারি সংস্থা বেসরকারিকরণের(Privatization) খবর বেশ কয়েক বছর ধরে সামনে আসছে। ইতিমধ্যে ভারতীয় রেলের কিছু অংশ বেসরকারিকরণ করা হয়েছে। এবারে ভারত সরকার একটি বড় সরকারি প্রতিষ্ঠান বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চলেছে।

NINL Company

সরকারি সংস্থা নীলাচল ইস্পাত নিগম লিমিটেড (Neelachal Ispat Nigam Limited ) তুলে দেওয়া হচ্ছে দেশের অন্যতম শিল্পপতি রতন টাটার (Ratan Tata) হাতে। এই প্রতিষ্ঠানটি গত দুই বছর ধরে বন্ধ রয়েছে। তবে বেসরকারিকরণের ফলে আগামী অক্টোবরে থেকে এনআইএনএল পুনরায় চালু হতে চলেছে। এই সম্পর্কিত বিস্তারিত খবর জেনেনিন।

দেশীয় সংস্থা টাটা গ্রুপের(Tata Group) হাতে ওডিশা ভিত্তিক নীলাচল ইস্পাত নিগম লিমিটেড হস্তান্তর করা হয়েছে। প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, টাটা গ্রুপ এন্টারপ্রাইজ মূল্যে NINL-এর ৯৩.৭১ শতাংশ শেয়ার অধিগ্রহণের জন্য একটি বিড জিতেছিল। ১.১ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন এই ইস্পাত প্ল্যান্টি লোকসানে চলছিল, যে কারণে সরকারের পক্ষ থেকে তা বন্ধ করে দেওয়া হয়েছিল দুই বছর আছে। ২০২১ সালের ৩১শে মার্চ পর্যন্ত এই ইস্পাত প্রতিষ্ঠানটির ঋণের পরিমাণ ৬৬০০ কোটি টাকা।

Ratan Tata

এনআইএনএল সরকারি প্রতিষ্ঠানটি ২০২০ সালের ৩০শে মার্চ থেকে বন্ধ হয়ে রয়েছে। এই প্লান্টটি লোকসানে চলার কারণে তা বন্ধ করে দেওয়া হয়েছিল বলে জানা গেছে। তবে এটি বেসরকারিকরণ হওয়ার পরে আবার চালু হতে চলেছে। আগামী তিন মাসের মধ্যেই প্লান্টটি চালু করা হবে বলে জানিয়েছেন টাটা স্টিলের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর টিভি নরেন্দ্রন(T.V Narendran)। আগামী অক্টোবর থেকে পূর্বের কর্মচারী নিয়েই এই প্ল্যান্টে উৎপাদন শুরু হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। টাটা ইস্পাত কোম্পানি এনআইএনএলের ক্ষমতা ৫০ লক্ষ টন বাড়ানোর পরিকল্পনা নিয়েছে।

Related Articles

Back to top button