দুর্দান্ত পদক্ষেপ ভারতীয় রেলওয়ের, এবার ট্রেনের সফরকালে হোয়াটসঅ্যাপের মাধ্যমে করতে পারবেন অনলাইনে অর্ডার

হোয়াটস অ্যাপের মধ্যে খাবার অর্ডার করুন ইন্ডিয়ান রেলওয়ে

ভারতীয় রেল (Indian Railway) যাতায়াতের অন্যতম মাধ্যম। প্রতিনিয়ত লক্ষাধিক মানুষ রেলপথে যাতায়াত করে থাকেন। সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেল, নতুন নতুন পদক্ষেপ নিতে দেখা যায়। এবার এমনই এক নতুন পদক্ষেপ নিল ভারতীয় রেলওয়ে। যেখানে ট্রেনে যাত্রার সময় যাত্রীরা অনলাইনে খাবার অর্ডার (Order Food Online) করতে পারবেন। চলুন এই প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Indian Railway

ট্রেনে সফরের সময়ে এবার থেকে হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে খাবার অর্ডার (Order Food Online) করতে পারবেন যাত্রীরা। এমনটা জানালো রেলওয়ে কর্তৃপক্ষ। সম্প্রতি IRCTC-র ফুড ডেলিভারি সার্ভিস Zoop জিও হ্যাপটিকের (Jio Haptik) সঙ্গে যুক্ত হয়েছে। এর পরই ট্রেনে অনলাইনের মাধ্যমে খাবার অর্ডার করার এই নয়া পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যাত্রীরা কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করে WhatsApp chatbot service- এর মাধ্যমে খাবার অর্ডার বুক পারবেন। এর জননী শুধু টিকিটের PNR নম্বরটি প্রয়োজন হবে। অন্য কোন অ্যাপ ডাউনলোড করার দরকার পড়বে না। কোন স্টেশনে খাবার অর্ডার করা যাবে, তা আপনি zoop- এর হোয়াটসঅ্যাপ সার্ভিস থেকে জানতে পারবেন। খাবার অর্ডার করতে গিয়ে বুঝতে অসুবিধা হলে বা অন্য কোনো সমস্যা হলে চ্যাটবোটে সাহার্য চাইতে পারবেন যাত্রীরা।

Railway food online Delivery

খাবার অর্ডার করতে হলে Zoop WhatsApp চ্যাটবট নম্বরে আপনার টিকিটের PNR নম্বরটি পাঠাতে হবে। চ্যাটবট নম্বরটি হলো +91 7042062070। এরপর যাত্রীদের সমস্ত তথ্য যথা ট্রেন, সিট নাম্বার Zoop দ্বারা ভেরিফিকেশন করা হবে। এরপর যাত্রী আসন্ন কোন স্টেশনে খাবার অর্ডার করতে চান তা জানতে চাওয়া হবে। কি সমস্ত রেস্তোরাগুলি থেকে আপনি খাবার অর্ডার করতে পারবেন তার একটি তালিকা Zoop chatbot-এ দেওয়া হবে। এখানে অর্ডারের সমস্ত তথ্য এবং পেমেন্টের অপশন দেওয়া হবে। খাবার অর্ডার হয়ে গেলে, যাত্রী অর্ডারটি ট্র্যাক করতে পারবেন। আর এভাবেই Zoop আপনাকে খাবার পৌঁছে দেবে ট্রেনের মধ্যে।

IRTC