সত্যিই কি হাওড়া থেকে ৩ টি রুটে দৌড়াবে বন্দেভারত এক্সপ্রেস! উত্তর দিলো রেলকর্তৃপক্ষ

হাওড়া থেকে ৩ টি রুটে দৌড়াবে বন্দেভারত এক্সপ্রেস

দেশে দ্রুতগামী ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) বেশ আলোচনায় রয়েছে। কেননা দেশের অনেক স্থানে এই ট্রেন চলা চলা শুরু হয়েছে। ইতিমধ্যেই ভারতে প্রথম বন্দে ভারত ট্রেন চলতে শুরু করেছে নয়া দিল্লি ও বারাণসীর মধ্যে। দ্বিতীয় ধাপে নিউ দিল্লি ও শ্রী মাতা বৈষ্ণ দেবী কাত্রার মধ্যে এই ট্রেন চলা চল শুরু হয়েছে। তিন নম্বর ধাপে গান্ধীনগর- মুম্বই রুটে বন্দে ভারত ট্রেন চলতে শুরু করেছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন আগামী দিনে আরো অনেক স্টেশন থেকে এই ট্রেন চালু করা হবে। এরই মাঝে একটি খবর উঠে এলো। যেখানে জানা যাচ্ছে,  কিছু দিনের মধ্যেই হাওড়া রেলওয়ে স্টেশনে (Howrah Railway Station) চলতে শুরু করবে বন্দে ভারত এক্সপ্রেস। আজকের প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত জানাবো।

হাওড়া রেল স্টেশন থেকে চলবে বন্দে ভারত এক্সপ্রেস, খবর ভাইরাল

Vande Bharat Express

এই ট্রেন নিয়ে নানা জল্পনা সৃষ্টি হয়েছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ভাইরাল (Social Media Viral Post) হয়েছে। এই ভাইরাল হওয়া ছবিতে একটি ইঙ্গিত মিলছে। যেখানে বলা হচ্ছে খুব শীঘ্রই নাকি হাওড়া থেকে বন্দে ভারত ট্রেন চলতে শুরু করবে। তবে একটি নয় একেবারে তিন তিনটি বন্দে ভারত ট্রেন চলবে হাওড়া স্টেশন থেকে। ভাইরাল হওয়া পোস্ট থেকে আরও একটি বিষয় জানা যাচ্ছে যে ইতিমধ্যে হাওড়া-রাঁচি বন্দে ভারত ট্রেনের (Howrah-Ranchi Vande Bharat Train) অনুমতি পেয়েছে। আগামী ডিসেম্বর থেকে এই পরিষেবা শুরু হবে বলে জানা যাচ্ছে।

এ প্রসঙ্গে রেলকর্তৃপক্ষ  কী জানাল?

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তীর (Eklavya Chakraborty) মুখে অন্য কথা শোনা যাচ্ছে। তিনি মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, “পুরোটাই সোশ্যাল মিডিয়ার জল্পনা। এখনও এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।” ব্যাপারটি যে পুরো রটনা, তা পরিষ্কার করেছেন তিনি। ফলে এটি পরিষ্কার যে, এই মুহূর্তে হাওড়া থেকে কোনো বন্ধে ভারত এক্সপ্রেস চলবে না। তবে পরবর্তী সময়ে যে বন্ধে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে চলবে, তা নিয়ে আশাবাদী রেল যাত্রীরা। কারণ ট্রেন চলাচলের জন্য যে ২৭টি রুট ভাবা হয়েছে, তার মধ্যে রয়েছে হাওড়া-ভুবনেশ্বর ও হাওড়া-রাঁচি রুটও।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির বিশেষত্ব কী?

Express

 

প্রসঙ্গত, ১৮০ কিমি বেগে চলবে বন্দে ভারত এক্সপ্রেস। এই বিশেষ ট্রেনে রয়েছে অ্যাডভান্স নিরাপত্তা পরিষেবা। যেমন ধরুন, কবচ টেকনোলজি। এছাড়া এই ট্রেনে থাকবে কলিশন অ্যাভয়ডেন্স সিস্টেম। এই সিস্টেম যাত্রীদের অনেক সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে।

Rail

Related Articles

Back to top button