সরকারি চাকরিকে লাথ মেরে শুরু করে নিজের ব্যবসা, এখন মাস গেলে আয় করছেন কয়েক কোটি টাকা

আমরা সবাই জানি যে সরকারি চাকরি পাওয়া কতটা কঠিন কাজ। এই দেশের কোটি কোটি মানুষ সরকারি চাকরি পাওয়ার চেষ্টা করে। কিন্তু এই কোটি কোটি মানুষের মধ্যে মাত্র কিছু মানুষই সফলতা অর্জন করতে পারে। কিন্তু আপনি কী কখনো শুনেছেন যে কোনো ব্যক্তি সরকারি চাকরি পেয়ে সেই চাকরি ছেড়ে দিয়েছে? কি অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা কারণ সরকারি চাকরি পাওয়া প্রতিটা মানুষের স্বপ্ন থাকে আর সেই চাকরি পেয়ে ছেড়ে দেবে এমন কাজ কোনো সুস্থ মস্তিষ্কের মানুষ অন্তত করবে না। তবে জসনিয়ে দি এমন এক ব্যক্তি সত্যি রয়েছে যিনি সরকারি চাকরি পেয়েও ছেড়ে দিয়েছেন। তার এমনটা করার পেছনে কারণ ছিল যে তিনি নিজের স্টার্টআপ শুরু করতে চাইতেন। তবে সরকারি চাকরি ছেড়ে দেওয়ার ত্যাগ বিফল যায়নি। এই ব্যক্তি নিজের ব্যবসায় অত্যন্ত সফলতা অর্জন করে কোটিপতি হয়ে যান এবং তার ধুপকাটি তৈরির কোম্পানিটি দেশের ১ নম্বর ধুপকাটির ব্র্যান্ড।

N Ranga Rao

এতক্ষনে নিশ্চই আপনারা বুঝেই গেছেন যে আমরা Vasu & Cycle Brand কোম্পানির ফাউন্ডার এন, রঙ রাও (N Ranga Rao) -এর কথা বলছি। ইনি ১৯৪৮ সালে নিজের এই ধুপকাটি কোম্পানিটি চালু করেছিলেন। ভারতের স্বাধীনতার পর পর এন.রঙ রাও (N Ranga Rao) কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরির অফার পেয়েছিলেন। যেই সময় তিনি এই সরকারি চাকরির অফার পেয়েছিলেন তিনি তখন ৪ সন্তানের বাবা ছিলেন। এই অফারের আগে তার একটি ডেয়ারি ফার্মিংয়ের ব্যবসাও ছিল যেটা অসফল প্রমাণিত হয়েছিল। তাই তিনি সরকারি চাকরির জন্য এপ্লাই করেছিলেন। কিন্তু যখন তিনি চাকরি জয়েন করার লেটার পেয়েছিলেন তিনি সেই লেটার ছিড়ে ফেলে দিয়েছিলেন ও ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

Vasu & Cycle Brand

এন.রঙ রাও-এর ছেলে ও Vasu & Cycle Brand কোম্পানির এমডি থাকা মোহন রং রাও সম্প্রতি একটি লিঙ্কডইন পোস্টে বলেন যে তার পিতা যখন সরকারি চাকরির অফার লেটার পেয়েছিলেন তখন তিনি বিনোবা রোডে একটা পাথরের বেঞ্চে বসে চিঠিটা ছিঁড়ে ফেলেছিলেন এবং দেশে ফিরে ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এরপর এন রঙ রাও তার ব্যবসা শুরু করার জন্য তার মায়ের গয়না বন্দক রেখেছিলেন এবং মাত্র ৪০০০ টাকা দিয়ে নিজের ব্যবসা শুরু করেছিলেন। চাকরির অফার গ্রহণ না করে ব্যবসা শুরু করার রিস্ক তিনি তার স্ত্রী, মা ও তাদের ৪ সন্তানের সমর্থনেই নিয়েছিলেন। এন রঙ রাও ধুপকাটি ব্যবসা ৪০০০ হাজার টাকায় শুরু করে মাত্র ১০ বছরে অর্থাৎ ১৯৫৮ সালের মধ্যে তিনি ১০ লাখ টাকার ব্যবসা তৈরি করে নিয়েছিলেন। তখনকার সময় ১০ লাখ টাকার মূল্য আজকের সমইয়ের ৯ কোটি টাকার সমান ছিল।

Mohan Ranga Rao

 

Related Articles

Back to top button