মুকেশ আম্বানি ও গৌতম আদানির মধ্যে হলো এই বিশেষ চুক্তি, দারুন লাভবান হবেন দুই জনেই

মুকেশ আম্বানি ও গৌতম আদনির চুক্তি

ভারতের অন্যতম দুটি ব্যাবসায়িক প্রতিষ্ঠান হলো আদানি গ্রুপ ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। আদানি গ্রুপের (Adani Group) চেয়ারম্যান হলেন গৌতম আদানি (Goutom Adani) এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries) চেয়ারম্যান হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। দুই সংস্থাই ব্যবসায়িক ক্ষেত্রে বেশ প্রাধান্য বিস্তার করেছে। প্রসঙ্গত আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি (World Third Richest Person Goutom Adani)। মুকেশ আম্বানি ভারতের ধনী ব্যক্তিদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন। এবারে ভারতের এই দুই বৃহত্তম সংস্থার সংস্থাই একটি চুক্তিতে আবদ্ধ হলেন। আজকের আজকের প্রতিবেদনে আপনাদের এই নিয়ে বিস্তারিত জানাবো।

Gautam Adani

দেশের দুই বৃহত্তম ব্যাবসায়িক প্রতিষ্ঠান ‘নো পোচিং চুক্তি ( No Poaching Agreement) চুক্তি স্বাক্ষর করলেন। এই চুক্তি শিল্পমহলে বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে জানেন কি এই নো পোচিং চুক্তি? যদি না জানেন তবে জেনে নিন। নো পোচিং চুক্তি হলো সেই চুক্তি, যে চুক্তির মধ্যে দিয়ে দুই সংস্থা একে অপরের কর্মীদের অপর নজর দেবে না। এর ফলে দুই সংস্থার কর্মচারী একে অন্যের সংস্থায় যোগ দিতে পারবেন না। যেমন ধরুন রিলায়েন্স গ্রুপে যে কর্মচারী কাজ করে, সেই চাইলেই আদানি গ্রুপে যোগ দিতে পারবে না। আবার অন্যদিকে আদানি গ্রুপের কোনো কর্মচারী চাইলেই আম্বানির গ্রুপে যোগ দিতে পারবে না। গত মে মাস থেকে এই চুক্তি কার্যকর করা হয়েছে এবং দুই ব্যাবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রেই এই চুক্তি প্রযোজ্য হবে।

নো পোচিং এগ্রিমেন্ট ( No Poaching Agreement) শিল্প ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ, কেননা এর দ্বারা দুটি বৃহত্তম শিল্প প্রতিস্থানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আগের থেকে আরো বৃদ্ধি পাবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, চলতি বছরে গৌতম আদানি তাঁর ব্যাবসায়িক পরিধি বেশ বাড়িয়েছেন এবং সাথে সাথে বেড়েছে সম্পত্তির পরিমান। ভারতের এমন কোনো ব্যাবসায়িক ক্ষেত্রে নেই যেখানে আদানির গ্রুপ পা রাখেননি। অন্যদিকে বিদেশেও তিনি জোর কদমে ব্যাবসা বাড়িয়ে চলেছেন। সম্পত্তির নিরিখে তিনি বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী ব্যাক্তি।

Mukesh Ambani

অন্যদিকে মুকেশ আম্বানি গৌতম আদানির থেকে অনেকটাই পিছিয়ে পড়েছেন। সম্পত্তির নিরিখেও এগিয়ে রয়েছেন গৌতম আদানি। মুকেশ আম্বানি বিশ্বের দশ ধনী ব্যাক্তির তালিকায় নাম তুলতে পারেননি। তিনি ভারতের দ্বিতীয় ধনী ব্যাক্তি, প্রথমে রয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। ফলত এই চুক্তির মাধ্যমে উভয় সংস্থার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা জিইয়ে রাখতে চান দুই শিল্পপতি।

adani

Related Articles

Back to top button