টেলিকম সেক্টরের পর সেলুন ব্যবসায় নামতে চলেছেন মুকেশ আম্বানি, করলেন এই মেগা প্ল্যান

সেলুন ব্যবসায় নামতে চলেছেন মুকেশ আম্বানি

ভারতের অন্যতম ব্যাবসায়িক প্রতিষ্ঠান হলো রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিজ (Relience Industries)। বর্তমানে এর চেয়ারম্যান হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। এর সংস্থার অধীনে রয়েছে বিভিন্ন সহযোগী সংস্থা। রিলাইয়েন্সের অধীন এই সহযোগী সংস্থাগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো রিলায়েন্স রিটেল (Reliance Retail)। মুকেশ আম্বানি ২০০৬ সালে এটি প্রতিষ্ঠা করেন। এটি খুচরা আউটলেটগুলি খাবার, মুদি, পোশাক, পাদুকা, খেলনা, বাড়ির উন্নতি পণ্য, ইলেকট্রনিক পণ্য এবং খামার সরঞ্জাম এবং ইনপুট সরবরাহ করে। এবার মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেল সেলুন ব্যবসায় প্রবেশের পরিকল্পনা করেছে (Reliance To Foray Into Salon Business)। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Mukesh Ambani

মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেল সেলুন ব্যবসায় নামতে চলেছে। আজ অর্থাৎ শুক্রবার ইকোনমিক টাইমস (Economic Times) পত্রিকায় এই খবর প্রকাশ পেয়েছে। যেখানে বলা হচ্ছে, চেন্নাই-ভিত্তিক ন্যাচারাল সেলুন অ্যান্ড স্পাতে ( Naturals Salon & Spa In Chennai) প্রায় ৪৯% শেয়ার কিনতে চলেছে মুকেশ আম্বানি। ৪৯% শেয়ার কিনে এটি যৌথ ভাবে পরিচালিত হবে। প্রসঙ্গত, গ্রুম ইন্ডিয়া সেলুন অ্যান্ড স্পা (Groum India Salon & Spa) ন্যাচারাল সেলুন এবং স্পা পরিচালনা করে থাকে। এই সংস্থাটি হিন্দুস্তান ইউনিলিভারের ল্যাকমে ব্র্যান্ড এবং এনরিচ সহ আঞ্চলিক ব্র্যান্ডগুলির সাথে প্রতিযোগিতা করছে।

চেন্নাই ভিত্তিও ন্যাচারাল সেলুন অ্যান্ড স্পাত ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে ভারতে এর ৭০০টি আউটলেট রয়েছে। রিলায়েন্স রিটেল এটিকে আরো ৫গুন বাড়াতে চায়। অর্থাৎ ২০২৫ সালের মধ্যে প্রায় ৩,০০০ টি সেলুন থাকবে এর অধীনে। যদিও বিষয়টি এখনো আলোচনার মধ্যে রোয়েছেম দুই ব্যাবসায়িক গোষ্ঠীর মধ্যে কথোপকথন চলছে। ন্যাচারালস সেলুন অ্যান্ড স্পা-এর প্রধান নির্বাহী সিকে কুমারভেল (Naturals’ Chief Executive CK Kumaravel) মিডিয়াকে জানিয়েছেন, “আলোচনা একটি প্রাথমিক পর্যায়ে রয়েছে।”

Saloon

ভারত জুড়ে সেলুন শিল্পে বিউটি পার্লার এবং নাপিতের দোকান থেকে ২০,০০০ কোটি টাকার ব্যাবসা হয়। সমগ্র ভারত জুড়ে প্রায় ৬.৫ মিলিয়ন মানুষ এ কাজে যুক্ত রয়েছেন। তবে করোনা মহামারী কালীন সময়ে এই ব্যবসা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। কারণ দীর্ঘদিন লোকডাউনের জেরে দোকানগুলি বন্ধ ছিল। এ বিষয়ে ন্যাচারাল সেলুন অ্যান্ড স্পা-এর সিইও সি কে কুমারভেল বলেছেন জানিয়েছেন, “কোভিড প্রতিটি ব্যবসাকে প্রভাবিত করেছে এবং সেলুনগুলি সম্ভবত সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে। তবে গত সাত মাস ধরে ব্যবসা বেশ শক্তিশালী হয়েছে। যাইহোক, আমরা অংশীদারিত্ব হ্রাস করছি, তাই এটি কোভিডের কারণে নয়।” তবে রিলায়েন্স রিটেলের পক্ষ থেকে এ নিয়ে কোনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।

Related Articles

Back to top button