আদানিকে কড়া টেক্কা দিতে কোমর বেঁধে মাঠে নামছে আম্বানি, 30 টি নতুন ব্যান্ড কিনতে চলেছে মুকেশ আম্বানি সংস্থা

ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানি (Mukesh Ambani) এখন রিলায়েন্সকে ঘরে ঘরে পৌঁছে দেওয়ার কৌশল নিয়ে কাজ করছেন। এর আওতায় প্রায় ৩০টি জনপ্রিয় কনজিউমার ব্র্যান্ড কেনার জন্য রিলায়েন্স আলোচনা করছে। এই আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর জন্য রিলায়েন্স একটি নতুন উল্লম্ব রিলায়েন্স রিটেল কনজিউমার ব্র্যান্ডের প্রচার করছে। প্রকৃতপক্ষে, রিলায়েন্সের লক্ষ্য হল এটি ইউনিলিভার, পেপসিকো, নেসলে এবং কোকা-কোলার মতো বড় আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে প্রতিযোগিতা করতে পারে।

এর জন্য, রিলায়েন্স কোম্পানি আগামী ৬ মাসের মধ্যে মুদি, গৃহস্থালি এবং ব্যক্তিগত যত্ন সম্পর্কিত ৫০-৬০টি ব্র্যান্ডের একটি পোর্টফোলিও তৈরি করার পরিকল্পনা করেছে। খবর অনুযায়ী, রিলায়েন্স ইন্ডিয়া বর্তমানে ৩০টি জনপ্রিয় স্থানীয় গ্রাহক ব্র্যান্ডের সাথে আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে।বজানা গেছে যে রিলায়েন্স হয় এই কোম্পানির ব্র্যান্ডগুলিকে সরাসরি কিনবে বা তাদের সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করতে পারে।

যার কারণে রিলায়েন্স SAIL-এ একটি অংশীদারিত্ব পেয়েছে। যদিও এই ব্র্যান্ডগুলির চুক্তিতে রিলায়েন্স কত কোটি টাকা খরচ করবে সেই তথ্য এখনও প্রকাশ করা হয়নি। একই সময়ে, রয়টার্স সূত্রে জানিয়েছে যে ৫ বছরে, রিলায়েন্স খুচরো ব্যবসার জন্য $৫০০ বিলিয়ন বার্ষিক বিক্রয় লক্ষ্য নির্ধারণ করেছে। আপাতত রিলায়েন্স এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি।

প্রকৃতপক্ষে, রিলায়েন্স বড় ব্র্যান্ডগুলিকে চ্যালেঞ্জ করতে চায় যেগুলি কয়েক দশক ধরে ভারতে নেসলে, ইউনিলিভার, পেপসিকো ইনকর্পোরেটেড এবং কোকা-কোলার মতো কাজ করছে। ইউনিলিভারের ভারতীয় হাত ২০২২ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরে $৬.৫ বিলিয়ন বিক্রির রিপোর্ট করেছে। তার সাথে বলেছে যে ১০ টির মধ্যে নয়টিই ভারতীয় পরিবার অন্তত একটি ব্র্যান্ড ব্যবহার করে।

রিলায়েন্সের এই পরিকল্পনা সম্পর্কে অ্যাম্বিট ক্যাপিটালের অলোক শাহ বলেছেন যে এটি রিলায়েন্সের পক্ষে সহজ হবে না। যেহেতু পুরনো বড় ব্র্যান্ডগুলোর নিজস্ব পরিচয় আছে, তাই তাদের সঙ্গে প্রতিযোগিতা করা কোম্পানির জন্য বড় চ্যালেঞ্জ। এমন পরিস্থিতিতে, রিলায়েন্স যদি বড় ব্র্যান্ডগুলির একীভূতকরণ এবং অধিগ্রহণ নিয়ে কাজ করে, তবে এটি সহজ হতে পারে।