৭৫ তম স্বাধীনতা দিবসে গোটা দেশকে বড় উপহার দিতে চলেছে Mukesh Ambani সংস্থা Jio, শুরু কাউন্টডাউন

স্বাধীনতা দিবসের দিন উপহার দিতে চলেছে রিলায়েন্স জিও

সম্প্রতি 5G পরিষেবার নিলাম সম্পূর্ণ হয়েছে। সবচেয়ে বেশি অর্থ খরচ করে বাজিমাত করেছে দেশের শীর্ষ স্থানাধিকারী রিলায়েন্স জিও(Reliance Jio)। এরপরই মুকেশ আম্বানির(Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স জিও গ্রাহকদের 5G পরিষেবা দিতে সম্পূর্ণরূপে প্রস্তুত। রিলায়েন্স জিও তাই আর দেরি না করে এই স্বাধীনতা দিবসেই(Independence Day) দেশে 5G পরিষেবা চালু করে দিতে পারে। সংস্কার চেয়ারম্যান আকাশ আম্বানি(Akash Ambani)জানিয়েছেন, আজাদী কা অমৃত মহোৎসব উপলক্ষে গোটা দেশে রিলায়েন্স জিও 5G পরিষেবা শুর করতে চলেছে। অন্যদিকে দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলিও 5G পরিসেবা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। জানা যাচ্ছে দেশের দ্বিতীয় শীর্ষ স্থানাধিকারী সংস্থা এয়ারটেল (Airtel) আগস্ট মাসেই 5G পরিষেবা শুরু করে দেবে।

5G Network

রিলায়েন্স জিও স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে দেশে ফাইভ জি পরিষেবা লঞ্চ করতে চলেছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) আহ্বানে ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষ উপলক্ষে দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদী কা অমৃত মহোৎসব’ (Azadi ka Amrit Mahotsav)। তিনি ভারতকে আত্মনির্ভর করে তোলার কথা বলেছেন। ‘আজাদী কা অমৃত মহোৎসব’ পালনে অংশ নিয়েছে দেশের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও। স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে দেশজুড়ে শুরু করতে চলেছে ফাইভ-জি পরিষেবা। খুব কম সময়ের মধ্যেই সমগ্র দেশে ফাইভ জি নেটওয়ার্ক ছড়িয়ে দিতে প্রস্তুত রয়েছে এই সংস্থা। এছাড়া 5g পরিষেবা দেশের ডিজিটাল অর্থনীতিতেও জোয়ার আনবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

5G নেটওয়ার্ক পরিষেবার গতি কেমন হবে জেনে নিন

5G নেটওয়ার্কর গতি থাকবে 4G নেটওয়ার্কের তুলনায় দশ গুণ বেশি। খাতায়-কলমে 4G নেটওয়ার্কের স্পিড ১০০ Mbps থাকলেও , আদতে তা ৩৫ Mbps স্পীডের বেশি উঠতো না। এদিক থেকে দেশে 5G পরিষেবা শুরু হলে নেটওয়ার্কের স্পিড ১০০ গুণ বৃদ্ধি পাবে এবং গ্রাহকরা দ্রুততার সাথে নেট পরিষেবা ব্যবহার করতে পারবেন। একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, 5G নেটওয়ার্কে স্পিড ৩Gbps-২০ Gbps পর্যন্ত উঠতে পারে। তবে এই মুহূর্তে দেশে সর্বত্র ফাইভ জি পরিষেবা শুরু না হলেও দেশের কিছু বড় বড় শহরের তা লঞ্চ করা হবে। রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন, খুবই সস্তায় বিশ্বমানের ফাইভ জি নেটওয়ার্ক পরিষেবা(5G Network Service) পাবেন মানুষ।

Mukesh Ambani

প্রসঙ্গত জানিয়ে রাখি, নিলামে সবচেয়ে বেশি অর্থ খরচ করে ৫ জি স্পেকট্রাম কিনেছে রিলায়েন্স জিও। এই কোম্পানি মোট ৮৮০৭৮ কোটি টাকা খরচ করে ৭০০ MHz, ৮০০ MHz, ১৮০০ MHz, ৩৩০০ MHz এবং ২৬ GHz এয়ারওয়েভগুলি কিনেছে। তবে ৭০০ MHz কিনতে গিয়ে বেশি অর্থ খরচ করতে হয়েছে কোম্পানিকে।

Related Articles

Back to top button