“মায়ের পা ছুঁয়ে বের হন ঘর থেকে”- এই ৫ টি অভ্যাসের দরুন আজ সফলতার শীর্ষে মুকেশ আম্বানি

ভারতের অন্যতম ব্যাবসায়িক প্রতিষ্ঠান রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিস (Reliance Industry) । এই সংস্থার চেয়ারম্যান হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। তিনি ভারতের অন্যতম সফল ব্যাবসায়ী এবং ভারতের দ্বিতীয় ধনী ব্যাক্তি। তাঁর ব্যাবসা সমগ্র ভারতে ছড়িয়ে রয়েছে। মুকেশ আম্বানি বিভিন্ন খাতের ব্যাবসার সঙ্গে জড়িত। তিনি খুব সফল ভাবে বাবসাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তবে তাঁর এই সাফল্যের পিছনে রয়েছে কিছু নীতি। যা তিনি অনুসরণ করেন। সেই নিয়ম-নীতি মুকেশ আম্বানিকে সাফল্যের (Principles Behind Mukesh Ambani’s Success) শীর্ষে পৌঁছে দিয়েছেন। কি সেই নীতি (Policy)? আজকের প্রতিবেদনে আপনাদের এ নিয়ে বিস্তারিত জানাবো।

anant mukesh nita amban

বিশ্ব জুড়ে মুকেশ আম্বানির খ্যাতি রয়েছে। এরসাথে তিনি বিপুল সম্পদের মালিক। রয়েছে দামি গাড়ি থেকে বিলাশবহুল বাড়ি। মুম্বাইয়ে রয়েছে তাঁর স্বপ্নের অ্যান্টিলিয়া, যেখানে তিনি স্ত্রী নীতা আম্বানি ও সন্তানদের নিয়ে সপরিবারে থাকেন। তবে বিত্তবান এই ব্যাবসায়ী জীবনে কিছু নীতি মেনে চলেন। নীতির সঙ্গে তিনি কখনো আপোষ করেননি। নিম্নে সেগুলি বিস্তারিত জানানো হলো।

১) জানলে অবাক হবে, মুকেশ আম্বানি একজন খাঁটি নিরামিষ। তিনজ আমিষ খাবার একদমই পছন্দ করেন না। বাড়িতে হোক কিংবা বাইরে সব জায়গাতেই একই নিয়ম তিনি অনুসরণ করেন। এছাড়া ধূমপান ও মদ্যপান থেকে তিনি নিজেকে দূরে রাখেন।

২) প্রতিদিন ভোর ৫.৩০ মিনিটে বিছানা ছেড়ে উঠে পড়েন মুকেশ আম্বানি। এরপর বাগানের গাছ পালার সঙ্গে কিছুটা সময় কাটান। তারপর নিয়ম মতো রুটিন নানা কাজে বের হন।

৩) জনপ্রিয় এই শিল্পীপতি কাজে বেরোনার আগে, প্রতিদিন তাঁর মাকে প্রণাম করে বের হন। একটি দিনও এটির অন্যথা হয়নি।

mukesh ambani mother kokilaben nita isha

৪) মুকেশ আম্বানির ব্যাবসা সারা ভারতে ছড়িয়ে। সেই ব্যাবসার সঠিক ভাবে পরিচালনা করতে ব্যস্ত থাকেন তিনি। তবে রবিবার হলেও আর পাঁচটা মানুষের মতো পরিবারের সঙ্গে সময় কাটাতে পছন্দ করেই এই ব্যাবসায়ী।

Related Articles

Back to top button