প্রতিদিন 500 লিটার দুধ বিক্রি করছেন মহেন্দ্র সিং ধোনি, জেনে নিন এক লিটার দুধের দাম কত

ভারতের যেই ক্রিকেটারকে ক্যাপ্টেন কুলের আখ্যা দেওয়া হয়েছে তিনি হলেন ভারতের মহান ক্রিকেটার ও ভারতীয় ক্রিকেট টিমের পূর্ব ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটে ধোনির যে অবদান আছে বা ভারতীয় ক্রিকেটকে সফলতার যেই উচ্চতা বা চূড়ায় নিয়ে গেছেন তিনি সেই বিষয় ভারতের ছোট বাচ্চা থেকে বড় সবাই জানে। আর তাই কাউকে সেই বিষয় আলাদা করে বলার প্রয়োজন নেই।

এক কথায় বলা যেতে পারে ধোনি ভারতীয় ক্রিকেট টিমের একজন অল রাউন্ডার প্লেয়ার ছিলেন। তিনি যেমন ভালো ব্যাটিং করতেন, ঠিক তেমন ভালো উইকেট কিপিং ও বোলিংও করতেন। কিন্তু দুঃখের বিষয় হলো তিনি ভারতীয় ক্রিকেট টিমকে বিদায় জানিয়ে দিয়েছেন। অর্থাৎ তিনি ক্রিকেট থেকে রিটায়ারমেন্ট নিয়েছেন। যদিও তিনি এখনো আইপিএল এর ম্যাচ গুলি খেলেন।

মহেন্দ্র সিং ধোনি যেমন সেরা ক্রিকেটার ছিলেন, তেমনই এখন তিনি সেরা ব্যবসায়ী হওয়ার দিকে পা বাড়িয়েছেন। হ্যাঁ আপনি ঠিকই পড়ছেন। ক্রিকেটকে বিদায় জানানোর পর মহেন্দ্র সিং ধোনি শুরু করেছেন নিজের ব্যবসা। এই কারণে মারাত্মক পরিমানে আলোচনার বিষয় হয়ে উঠেছেন তিনি। আলাদা রকম রূপেই দেখা যাচ্ছে তাকে। খুব ভাইরাল হচ্ছে তাই নতুন রূপের ফটো ও ব্যবসার কাজের বিষয়টি। আসুন এই আর্টিকেলে জেনেনি কি ব্যবসা শুরু করেছেন ভারতীয় টিমের পূর্ব ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি ও কিভাবে ব্যবসার কাজ করছেন তিনি।

সম্প্রতি কিছু সময় ধরে মহেন্দ্র সিংয়ের কৃষিকের মতো চাষাবাদ করার ভিডিও খুব ভাইরাল হচ্ছে ইন্টারনেটে। ধোনিকে তার এই চাষের নতুন কাছে বেশ সফল হতে দেখা যাচ্ছে এবং লোকেও তার এই নতুন কাজ ও রূপকে বেশ পছন্দ করছে। এছাড়া নতুন একটি রিপোর্ট থেকে জানা গেছে যে চাষাবাদের সাথে সাথে ধোনি গরু পালন ও ডেয়ারির ব্যবসাও শুরু করেছেন।

ক্রিকেটের পর চাষাবাদে সফলতা তো তিনি অর্জন করেছেন এখন এই ডেয়ারির ব্যবসাতেও তাকে বেশ সফলতা অর্জন করতে দেখা যাচ্ছে। ধোনিতার শ্যাম্বো ফার্ম হাউসে আলাদা আলাদা জাতের মোট ১৫০টি গরু পালন করেন এবং প্রতিদিন তিনি প্রায় ৫০০ লিটার দুধ বিক্রি করেন। এর থেকেই নিশ্চই আপনি আন্দাজ করতে পারছেন যে মাহি এই ডেয়ারি ব্যবসার দ্বারা কতটা সফলতা অর্জন করেছেন।

ধোনির ডেয়ারি ব্যবসার ম্যানেজার শিবানন্দ এই ডেয়ারি ব্যবসার সম্পর্কে মিডিয়ার সঙ্গে কথা বলেছে। কথোপকথনের সময় তিনি জানিয়েছেন যে তাদের ডেয়ারি থেকে সরবরাহ করা দুধের মান খুব ভাল হয় আর তাই আজ তারা রাঁচির তিনটি ডেয়ারিতে ৫০০ লিটারের বেশি দুধ সরবরাহ করেন। ধোনিরম্যানেজার শিবানন্দ দুধের দাম নিয়েও আলোচনা করেছেন।

তিনি জানিয়েছেন যে তাদের কাছে তিনটি আলাদা ধরণের দুধ রয়েছে আর এই দুধ গুলির দামও আলাদা। প্রথম ধরণের দুধের নাম হলো হোজান ফ্রিজেন আর এই দুধের দাম সাধারণ দুধের মতোই ৫৫ টাকা লিটার। অন্যদিকে দ্বিতীয় ধরণের দুধ হলো সাহিওয়াল নসল আর এই দুধের দাম হলো ৯০ টাকা লিটার।

সবার শেষে তৃতীয় ধরণের দুধ হলো গুজরাটের বেস্ট গীর নসল গরুর দুধ আর এর দাম হলো ১৩০ টাকা লিটার। ধোনির এই ব্যবসার পরেই জানা যেত ব্যবসায় সফলতা পেয়ে মহেন্দ্র সিং ধোনি প্রমান করে দিলেন যে তিনি একজন বহু প্রতিভাবান ব্যক্তি যিনি ক্রিকেট হোক বা ব্যবসা সব ক্ষেত্রেই সফলতার চূড়ায় থাকেন।

Related Articles

Back to top button