Mobile Plan Increase: আবারো চাপ বাড়তে চলেছে মধ্যবিত্তদের! ডিসেম্বর মাস থেকেই বাড়তে চলেছে রিচার্জ প্ল্যানের দাম

চাপ বাড়তে চলেছে মধ্যবিত্তদের

গত মাসে দেশ জুড়ে 5G পরিষেবা চালু করেছে ভারতীয় টেলিকম সংস্থা। ফলে টেলিকম সংস্থাগুলির আয় আরো বাড়বে বলে মনে করা হচ্ছে। 5G রিচার্জ প্ল্যানের দাম কেমন হবে? তা এখনো স্পষ্ট নয়। তবে এরই মাঝে একটি খবর উঠে আসছে যে, জিও ও এয়ারটেলের মতো সংস্থাগুলি প্রিপেড প্ল্যানের দাম (Prepaid Recharge Plan) বাড়াতে চলেছে। ঠিক এক বছর আগে নভেম্বর সময় প্রিপেড প্ল্যানের দাম ২০ থেকে ২৫ শতাংশ বাড়ানো হয়েছিল। এবার আবার বাড়তে চলেছে রিচার্জ মূল্য। প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

jio

বছরের শেষ দিকে আবার একবার রিচার্জের দাম বাড়তে পারে বলে জানা যাচ্ছে। এটি হলে টেলিকম সংস্থাগুলির আয় আরো বৃদ্ধি পাবে। অন্যদিকে টান পড়বে মধ্যবিত্তদের পকেটে। সমস্যায় পড়বেন গ্রহকেরা। এর কারণ হিসেবে জানা যাচ্ছে, 5G স্পেকট্রাম কিনতে গিয়ে টেলিকম সংস্থাগুলিকে বিপুল অর্থ খরচ করতে হয়েছে। অন্যদিকে 5G নেটওর্য়াক লঞ্চের পরও অনেক অর্থ খরচ করতে হচ্ছে কোম্পানিকে। এই টাকার ঘাটতি মেটাতে কোম্পানিগুলি লাভ বাড়াতে চাইছে। যে কারণে প্রিপেড রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে চাইছে।

এয়ারটেল (Airtel) গত ১ লা অক্টোবর দেশের প্রধান প্রধান কয়েকটি শহরে 5G নেটওর্য়াক লঞ্চ করেছে। ইতিমধ্যেই এর গ্রাহক সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে গেছে। এবার সমগ্র দেশে এই পরিষেবা ছড়িয়ে দিতে কাজ চালাচ্ছে এয়ারটেল। আগামী ২০২৪ সালের মধ্যে দেশের ৫ হাজার শহরে 5G পরিষেবা চালু করে দেওয়ার আশ্বাস দিয়েছে এয়ারটেল। তাই আগামী দুই বছরে এই পরিকাঠামো তৈরি করতে এয়ারটেলের বিপুল পরিমাণ অর্থ খরচ হতে চলেছে। এই কারণে সংস্থাটি রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর কথা ভাবছে।

jio airtel vi

শুধু এয়ারটেল নয় রিলায়েন্স জিও (Relience Jio) ও ভোডাফোন আইডিয়াও (Vodafone-Idea) তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়বে। বেশি পরিমাণ লাভ করার জন্য রিচাজের দাম বাড়াতে মুখিয়ে রয়েছে রিলায়েন্স জিও। কেননা শুধু নতুন গ্রাহক যুক্ত করে লাভ বাড়ছে বলে দাবি টেলিকম সংস্থার। জিও আগামী এক দুই বছরের মধ্যে IPO লঞ্চের পরিকল্পনা করেছে। এছাড়া 5G তে বিপুল অর্থ খরচের কারণে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করানোর পরিকল্পনা করেছে সংস্থাটি। একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ভবিষ্যতে ঘন ঘন রিচাজের দাম বাড়তে পারে।

Related Articles

Back to top button