আমেরিকার চাকরি ছেড়ে ফিরে আসেন গ্রামে, আজ নিজের দমে তৈরি করেছেন ১.৬৬ লক্ষ কোটি টাকার কোম্পানি

পৃথিবীর কোনো ব্যক্তি রাতারাতি সফল হয়ে উঠতে পারে না। সফলতা পেতে গেলে ব্যক্তিকে যথেষ্ট পরিশ্রম করতে হয়। আজ আমরা এই আর্টিকেলে এমন এক কোম্পানির বিষয় কথা বলতে চলেছি যাকে আজ গোটা বিশ্বের মানুষ খুব পছন্দ করে। এই কোম্পানিটির নাম হলো মাহিন্দ্রা এন্ড মহম্মদ কোম্পানি। যদিও এখন এটির নাম পরিবর্তিত হয়ে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা হয়ে গেছে।

দুই ভাই যাদের কাঁধে এসে পড়েছিল পরিবারের দায়িত্ব

জেসি এবং কেসি মাহিন্দ্রারা মোট ৯ ভাইবোন ছিলেন। খুব ছোটবেলায় দুই ভাইয়ের মাথা থেকে বাবার ছায়া সরে গেছিল। তাদের বাবা মারা যাওয়ার পর মা ও ৮ ভাইবোনের দায়িত্ব এসে পড়েছিল জেসি মাহিন্দ্রার কাঁধে। জেসিমাহিন্দ্রার বয়স সেই সময় খুব অল্প হলেও তার আত্মবিশ্বাস ও চিন্তাভাবনা ছিল আকাশ ছোঁয়া। তিনি নিজের ও ভাইবোনদের উচ্চ শিক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছিলেন। জেসি মাহিন্দ্রা তার ছোট ভাই কেসি মাহিন্দ্রাকে কেমব্রিজে পড়াশোনা করতে পাঠিয়ে ছিলেন।

বিদেশের চাকরি ছেড়ে দিয়ে এমএন্ডএম কোম্পানিটি শুরু করেছিলেন

পড়াশোনা সম্পূর্ন করে কেসি মাহিন্দ্রা আমেরিকায় চাকরি করতে শুরু করেছিলেন। এরপর ১৯৪২ সালে তাকে আমেরিকায় পারচেসিং মিশনের প্রধান হিসাবে নিযুক্ত করা হয়েছিল। যখন ১৯৪৫ সালে কেসি ভারতে ফিরে আসেন তখন তিনি তার বড় ভাই জেসি মাহিন্দ্রা এবং বন্ধু মলিক গুলাম মহম্মদের সাথে তার নতুন ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এইভাবে তিনজন মিলে ১৯৪৫ সালে মাহিন্দ্রা এন্ড মহম্মদ কোম্পানিটি শুরু করেছিলেন।

দেশ ভাগ হয়ে যাওয়ায় কোম্পানিটিও ভাগ হয়ে গেছিল

এই কোম্পানিটি একটি স্টিল কোম্পানি রূপে শুরু করা হয়েছিল। এরপর যখন দেশ ভাগ হয়ে গেছিল তখন তার স্বপ্নে একটি বাধার সৃষ্টি হয়েছিল। ১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশ ভাগের সাথে সাথে মাহিন্দ্রা ভাইদের একটি বড় সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। ধর্মের ভিত্তিতে যেহেতু দেশকে দুই ভাগে ভাগ করা হয়েছিল, সেহেতু এই কোম্পানিতে হিন্দু-মুসলিম বন্ধুরা বিভক্ত হয়ে গেছিল। পাকিস্তান গঠনের সাথে সাথে মলিক গুলোম মহম্মদ পাকিস্তানে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং তিনি এমঅ্যান্ডএম কোম্পানি থেকে আলাদা হয়ে যেতে চেয়েছিলেন।

এইভাবে মাহিন্দ্রা এন্ড মহম্মদ পরিবর্তিত হয়ে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা হয়

মলিক গোলাম মোহাম্মদের বিচ্ছেদের পর মাহিন্দ্রা ভাইরা তাদের কোম্পানির নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সমস্যা হল কোম্পানিটি আগে থেকেই এমএন্ডএম নামে রেজিস্টার করা ছিল। তাই নাম পরিবর্তনে কোনো সমস্যা না হলেও কোম্পানির স্টেশনারি নষ্ট হয়ে যাচ্ছিল।

কোম্পানি শুধু এমএন্ডএম নামটিই চেয়েছিল। এমতাবস্থায় কোম্পানির নাম বদলে মহম্মদের বদলে মাহিন্দ্রা রাখা হয়েছিল। অর্থাৎ কোম্পানির নাম মাহিন্দ্রা এন্ড মহম্মদ থেকে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা রাখা হয়েছিল। এরপর মাহিন্দ্রা ভাইরা তাদের কোম্পানিতে নতুন কিছু করতে চাইতেন।

এরপর এই কোম্পানি ভারতে জিপ উৎপাদন করা শুরু করে অটো ইন্ডাস্ট্রিতে আগমন ঘটিয়ে ছিল। গাড়ি তৈরি করার কিছু সময় পর মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রাহালকা বাণিজ্যিক যানবাহন ও ট্রাক্টর তৈরি করতে শুরু করেছিল আরএভাবেই এই কোম্পানিটি উন্নতি করতে শুরু করেছিল।

এই কোম্পানিটি এসইউভি, হেভিওয়েট কমার্শিয়াল ভেহিকল, টু হুইলার মোটরসাইকেল, মাল্টি ইউটিলিটি ভেহিকল, পিকআপ, লাইটওয়েট কমার্শিয়াল ভেহিকল, এবং ট্রাক্টরের মতো অনেক ধরণের গাড়ির প্রস্তুতকারক। আজ এই ব্যবসাটি ১০০ টিরও বেশি দেশে ছড়িয়ে রয়েছে। মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা গ্রুপ ১৫০ টি কোম্পানি ও ২.৫ লাখেরও বেশি মানুষকে রোজগার করার সুযোগ করে দিয়েছে।

 

 

Related Articles

Back to top button