করতে হবে না বেশি টাকা খরচ! মাত্র ২০০০ টাকার খরচে ঘুরে আসুন পুরুলিয়া, থাকবেন খাবেন কোথায়? রইলো সমস্ত তথ্য..

মাত্র ২০০০ টাকার খরচে ঘুরে আসুন পুরুলিয়া

অনেকে মানুষ ঘুরতে খুব ভালোবাসেন। কাজের ফাঁকে সময় পেলেই ভ্রমণে বেরিয়ে পড়েন। দেশ-বিদেশে এমন অনেক পর্যটন কেন্দ্র (Tourist Spots) রয়েছে, যেখানে এ বছরের বিভিন্ন সময়ে পর্যটকদের দারুন ভিড় জমে। বাংলাতেও এমন অনেক সুন্দর সুন্দর পর্যটন কেন্দ্র রয়েছে (Tourist Place In Bengal)। আজ বাংলার এমনই এক পর্যটন কেন্দ্র সম্পর্কে কথা বলব যেখানে অসংখ্য মানুষ বছরের বিভিন্ন সময় ভিড় জমায়। সেখানে ঘুরতে যাওয়ার খরচও খুব কম। অরণ্যের মাঝে প্রকৃতিকে উপভোগ করতে চাইলে আপনিও সেখানে ঘুরে আসতে পারেন।

কম খরচে ঘুরে আসুন পুরুলিয়াতে

Tourism

আজ কথা বলবো পুরুলিয়াকে (Purulia) নিয়ে, যেখানে দিন দিন পর্যটকের সংখ্যা বাড়ছে। শহরের কোলাহল ও ধুলো ধোঁয়া এড়িয়ে কিছুদিন পুরুলিয়ার সুজলা সুফলা পরিবেশের মধ্যে কাটালে মন্দ হয় না। পর্যটন কেন্দ্র হিসেবে পুরুলিয়াকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে আজ কথা বলবো পুরুলিয়ার অযোধ্যা পাহাড় (Ajodhya Pahar) এলাকা নিয়ে। কি কি দেখবেন এখানে? কিভাবেই বা যাবেন ও কত খরচ? চলুন এ বিষয়ে সমস্ত তথ্য বিস্তারিত জেনে নিন।

কি কি দেখতে পাবেন সেখানে গিয়ে?

শীতের আমেজ পরে গেছে। আর এই শীতের শুরুতে ঘোড়ার আদর্শ জায়গা হতে পারে অযোধ্যা পাহাড়। প্রধানত শীতকাল পুরুলিয়া ঘুরতে যাওয়ার একটা দারুণ সময়। অযোধ্যা পাহাড়ে গেলে নানা প্রাকৃতিক সৌন্দর্য আপনার চোখে পড়বে। এর সাথে খয়রাবেরা ড্যাম, চড়িদা মুখোশ গ্রাম (Charida Mask Village), লহরিয়া ড্যাম, লহরিয়া শিব মন্দির, ময়ূর পাহাড়, মার্বেল লেক (Marble Lake), মুরুগুমা ড্যাম, মুরুগুমা লেকও ঘুরে দেখতে পাবেন।

রাত কাটানোর এক নিরিবিলি জায়গা মুরুগুমা

Purulia

অযোধ্যায় ঘুরতে গিয়ে রাত কাটানোর একটি আদর্শ স্থান মুরুগুমা (Murguma)। জায়গাটি নির্জন নিরিবিলি ও প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা। এখানে অনেক ভিলা রয়েছে, যেখানে গিজার থেকে কুলার সব পেয়ে যাবেন। এছাড়া টপ টুরিস্ট লজও এখানে পাবেন। পরিবার নিয়ে রাত কাটানোর উত্তম জায়গা। এই স্থানে হোটেল গুলির ভাড়া কম। তবে খাওয়া খরচ আলাদা ভাবে করতে হবে। এর জন্য মাথা পিছু ১০০-১২০ টাকা খরচ পড়তে পারে। সব মিলিয়ে পুরুলিয়ায় ঘুরতে হলে মাথা পিছু ১,৮০০-২০০০ টাকা খরচ পড়বে। পুরুলিয়া স্টেশনে নেবে গাড়ি করে আপনি মুরুগুমাতে পৌঁছাতে পারবেন।

 কিভাবে পৌঁছাবেন পুরুলিয়া?

Tourist place

ট্রেনে করে যেতে হলে হাওড়া থেকে চক্রধরপুর এক্সপ্রেস ধরে আপনি পৌঁছাতে পারবেন। ৫-৬ ঘন্টা সময় লাগবে। অন্যদিকে প্রতিদিন ধর্মতলা থেকে পুরুলিয়া গামী বাস যায়। এই বাসে চেপেও আপনি ভ্রমণ করতে পারেন। এছাড়া যদি পার্সোনাল গাড়িতে যেতে চান তবে দিল্লি রোড ধরে দুর্গাপুর বা আসানসোল হয়ে সহজেই পুরুলিয়া পৌঁছে যাবেন।

Related Articles

Back to top button