গন্তব্যে পৌঁছাতে সময় লাগে মাত্র ৮ মিনিট, অন্যদিকে লম্বা রুটের ট্রেন পৌছাচ্ছে সাড়ে ৩ দিনে! জানুন বিস্তারিত

ভারতের (india) গণপরিবহনের অন্যতম মেরুদন্ড বলা হয় রেল পরিষেবাকে (indian railway)। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এই পথ ধরেই নিজের গন্তব্যে পৌঁছে যান। কেউ যান নিজের কাজের জায়গায়, কেউ বা আবার ভ্রমণের উদ্দেশ্যে। যে কাজেই যাওয়া হোক না কেন, বর্তমান সময়ে সহজে, সস্তায় এবং দ্রুত পৌঁছানোর জন্য রেলপথ ভারতীয় জনগণের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে।

গোটা ভারত জুড়েই রেলের বিভিন্ন রুট দেখা যায়। তবে ভারতের মত রেল ব্যবস্থা অন্যান্য দেশে খুব কমই দেখা যায়। এই রেল পথ দিয়েই একদিকে যেমন দৌড়ে যায় লোকাল ট্রেন, তেমনই অন্যদিকে দেখা যায় এক্সপ্রেস ট্রেনও। যাত্রীরা নিজেদের সুবিধা মত রুটে চলাচল করেন।

train (11)

তবে আপনারা কি জানেন এই রেলপথের সবথেকে কম সময়ের একটি এক্সপ্রেস ট্রেন রয়েছে! যে ট্রেনের সমস্ত দূরত্ব অতিক্রম করতে সময় লাগে মাত্র ৮ মিনিট। আর অন্যদিকে রয়েছে সবথেকে বড় রুটের ট্রেন, যার গন্তব্যে পৌঁছাতে সময় লাগে প্রায় সাড়ে ৩ দিন।

img 20230124 092625

এই রেলপথের সবথেকে ছোট এক্সপ্রেস রুট হল নাগপুর থেকে অজনি। এই ৩ কিলোমিটার পথ অতিক্রম করার জন্য রয়েছে একটি এক্সপ্রেস ট্রেন। যে কোনও লোকাল ট্রেনের রুটের চেয়েও ছোট মাত্র ৮ মিনিটে গন্তব্যে পৌঁছে দেওয়া এই ট্রেনের নাম হল সেবাগ্রাম এসএফ এক্সপ্রেস (Sevagram Express)। আর এটিই ভারতের সবথেকে ছোট রুটের ট্রেন।

img 20230124 092900

আর অন্যদিকে, দূরপাল্লার ট্রেনের সবথেকে লম্বা রুট হল কন্যাকুমারী থেকে ডিব্রুগড়। এই রুটে চলাচলকারী বিবেক এক্সপ্রেসের (Vivek Express) মোট দূরত্ব অতিক্রম করেত সময় লাগে প্রায় সাড়ে ৮২ ঘণ্টা। ৪ হাজার ১৮৯ কিলোমিটার পথ অতিক্রম করার মাঝে ৫৬ টি স্টেশনে দাঁড়িয়ে কিছুটা সময়ের এদিক ওদিক হয়ে এই ট্রেনের সময় লাগে মোট সাড়ে ৩ দিন।

Related Articles

Back to top button