জিলিপির মত এর ইতিহাসও সোজা, ভারতের না হয়েও পৌঁছে গিয়েছে রাস্তার মোড়ে মোড়ে

মিষ্টি জাতীয় খাবারের মধ্যে জিলিপি (jalebi), অন্যতম একটি জনপ্রিয় খাবার। ভারতের (india) প্রতি রাস্তায় রাস্তায় এটি বিক্রি হলেও, আদতে এই খাবারটি কিন্তু ভারতীয় খাবার নয়। শুনতে অবাক লাগলেও এই খাবারটি প্রকৃতপক্ষে অন্য দেশ থেকে পাওয়া উপহার স্বরূপ।

অনেকে মনে করেন, এই জিলিপি মূলত একটি আরবি শব্দ এবং এই মিষ্টির আসল নাম জালাবিয়া। তবে মধ্যযুগীয় গ্রন্থ ‘কিতাব-আল-তাবিক’-এ ‘জালাবিয়া’ নামে একটি মিষ্টির উল্লেখ আছে যেটির উৎপত্তি পশ্চিম এশিয়ায়। মধ্যযুগীয় সময়ে, এটি পারস্য এবং তুর্কি ব্যবসায়ীদের সাথে ভারতে এসেছিল এবং এটি আমাদের দেশেও তৈরি হতে শুরু করে। তবে শরদচন্দ্র পেন্ধরকর জালেবির প্রাচীন ভারতীয় নাম কুন্ডলিকা হিসাবে ব্যাখ্যা করেছেন। তিনি রঘুনাথকৃতের ‘ভোজ কুতুহল’ নামে একটি বইয়ে জিলিপি তৈরির পদ্ধতিও বর্ণনা করেছেন। আবার রসে পরিপূর্ণ হওয়ার কারণে ভারতীয় বংশোদ্ভূতরা এটিকে আবার ‘জল-বল্লিকা’ও বলে থাকেন।

img 20221202 123624

আবার লেবানানে ‘জেলাবিয়া’ নামে লম্বা আকৃতির একটি পেস্ট্রি পাওয়া যায়। ইরানে জুলুবিয়া, তিউনিসিয়াতে জালাবিয়া এবং আরবে জালাবিয়া বিখ্যাত এই জিলিপি (jalebi)। সবথেকে আশ্চর্য্যের বিষয় হল, আফগানিস্তানে এই মিষ্টি খাবারটিকে মাছের সঙ্গে পরিবেশন করা হয়।

অন্যদিকে উরদ এবং চালের আটা দিয়ে তৈরি এক ধরনের জিলিপি আকৃতি মিষ্টি, যাকে শ্রীলঙ্কায় বলা হয় পানি ওয়ালালু। নেপালে ‘জেরি’, উত্তর-পশ্চিম ভারত ও পাকিস্তানে একে জলেবি, মহারাষ্ট্রে একে জিলবি এবং পশ্চিমবাংলায় এই মিষ্টি খাবারকে জিলিপি (jalebi) বলা হয় থাকে।

img 20221202 123726

যে দেশেরই খাবার হোক না কেন, বর্তমান সময়ে জিলিপি সকলের মন জয় করে নিয়েছে। সকালে টিফিনে কচুরি, তরকারির সঙ্গে হোক কিংবা দুধ দিয়ে, আবার দই ও রুটি দিয়ে হোক, সবেতেই জনপ্রিয় এই জিলিপি।

Related Articles

Back to top button