লাগান ছবির শুটিং চলাকালীন হঠাৎ দর্শকদের সামনে এই কারণে আতি কেয়া খান্দালা গান গাইতে শুরু করেছিলেন আমির খান

বলিউডের তিন খানের মধ্যে আমির খান(Amir Khan) হলেন একজন। তাঁর দুর্দান্ত অভিনয় দক্ষতা তাঁকে বলিউডের শীর্ষে নিয়ে গেছে। তিনি তাঁর সিনেমা গুলিতে খুব নিখুঁত ভাবে কাজ করেন। তাঁর বেশিরভাগ ছবিই হিট এবং দর্শকদের মনেও যার রেশ আজও আছে। তিনি সিনেমাতে যে চরিত্রে অভিনয় করেন, তাতে তিনি নিজেকে পুরোপুরি নিমজ্জিত করেদেন এবং চরিত্রটি নিখুঁত ভাবে করার চেষ্টা করেন।

 

সেই নিখুঁততার উদাহরণ হিসাবে লাগান(Lagan) ছবিটির শুটিং কথা বলা যেতে পারে। এই চলচ্চিত্রে এমন একটি দৃশ্য ছিল যা তাঁকে খুব নিখুঁতভাবে করতে হয়েছিল এবং এজন্য তাঁকে গানও গাইতে হয়েছিল। তবে কি ছিল সেই গান? ভিড়ের মধ্যে সুপারস্টার আমির খানের গান গাওয়ার পিছনে কারণই বা কি ছিল?

এই ঘটনাটি যখন প্রযোজক-পরিচালক আশুতোষ গোয়ারিকারের ছবি ‘লাগান’-এর শুটিং চলছিল তখনের। এই ছবির শুটিং হয়েছিল ২০০০-২০০১ সালের মধ্যে। ছবিটির মুখ্য চরিত্রে ছিল ভুবন। এই ভুবনের চরিত্রেই তিনি অভিনয় করেছিলেন। পরিচালক ছবিটিতে ১০ হাজার মানুষের ভিড়ের একটি দৃশ্য দেখতে চেয়েছিলেন এবং ছবির ক্লাইম্যাক্সে ব্রিটিশ দল এবং ভারতীয় দলের মধ্যে একটি ক্রিকেট ম্যাচের দৃশ্য রাখা হয়েছিল। আর এই দৃশ্যেই দর্শকদের ভূমিকা ছিল দলের মনোবল বাড়ানো।

পরিচালক তাঁদের নির্দেশ দিয়েছিলেন উল্লাস ও আওয়াজ করে তাদের টিমকে উৎসাহিত করতে এবং পরিচালক এভাবেই দৃশ্যটি শুট করতে চেয়েছিলেন, তবে তিনি সঠিক শট নিতে পারেননি। সেকারণে ছবিটিতে দর্শকদের উৎসাহিত করে সঠিক শট নেওয়ার জন্য আমির খান তাঁর অভিনীত ‘গুলাম’ ছবির ‘আতি কেয়া খান্দালা’ গানটি গাইতে শুরু করেন। স্বাভাবিক ভাবে ছবির নায়ক যখন জনতার সামনে গান গাইতে শুরু করেন, তখন জনতা খুশিতে লাফাতে শুরু করে দেন এবং এখানেও এমন টাই হয়েছিল। তিনি গান শুরু করতেই ভিড়ের সব দর্শক উৎসাহিত হয়ে নাচতে লাগে এবং পরিচালক এভাবেই ছবির দৃশ্যটি শুট করেন, যা ওই চলচ্চিত্রে দেখতে পাওয়া যায়।

এই ঘটনা থেকে অনুমান করা যায় যে আমির খান তাঁর ছবির জন্য কিভাবে নিজেকে নিয়োজিত করেন এবং খুব নিখুঁত ভাবে সিনেমাটি সম্পূর্ণ করেন। তাঁর এই নিখুঁততার জন্য তাঁকে বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ বলা হয়। তিনি যে সত্যিই মিস্টার পারফেকশনিস্ট তাতে কোনো সন্দেহ নেই। এটি তাঁর ফিল্ম ক্যারিয়ারের সব থেকে উল্লেখযোগ্য ছবি। ছবিটি বক্সঅফিসে ব্লকবাস্টার হয়েছিল এবং এটি অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

Related Articles

Back to top button