সপ্তাহে 4 দিন কাজ, 3 দিন ছুটি! সত্যিই কী 1 জুলাই থেকেই দেশজুড়ে আসছে নতুন নিয়ম…

কেন্দ্রীয় সরকার(Central Goverment) শ্রম আইনের ক্ষেত্রে বড় সর পরিবর্তন করতে চলেছে। বিভিন্ন প্রদিবেদন থেকে জানা যাচ্ছে, চলতি বছরের ১ জুলাই থেকেই লাগু হতে পারে এই আইন। আপনাদের জানিয়ে রাখি ২৯টি শ্রম আইন নিয়ে দ‍্য কোড অন ওয়েজ (The Code on Wages), ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন কোড(The Industrial Relations Code), অকুপেশানাল সেফটি হেল্থ অ্যান্ড ওয়ার্কিং কন্ডিশন কোড (The Occupational Safety, Health and Working Conditions Code), সোশ্যাল সিকিউরিটি কোড(The Code on Social Security),-এই ৪টি শ্রম কোড তৈরি করা হয়েছে কেন্দ্রের তরফে।

Labour law

গত বছরেই এই আইন কার্যকর হওয়ার কথাছিলো, তবে তা সম্ভব হয়নি। মনেকরা হচ্ছে চলতি অর্থ বর্ষেই এটি কার্যকর হবে। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনো পর্যন্ত এই আইন সম্পর্কিত কোনো নোটিস দেওয়া হয়নি। এমতবস্থায় এই আইন কার্যকর হলে কি পরিবর্তন হতে চলেছে এবং বেতনের ক্ষেত্রেই বা এর প্রভাব কি পড়বে তা বিস্তারিত আলোচনা করি।

নতুন শ্রম আইন দ্বারা কর্মচারীদের কাজের সময়ে বিরাট পরিবর্তন

কেন্দ্র সরকারের নতুন শ্রম আইন(New Labours Law) অনুসারে কাজের সময়ে বিরাট পরিবর্তন হতে চলেছে। ১লা জুলাই থেকে এই আইন লাগু হলে সাপ্তাহিক কাজের সময় কমবে, অপরদিকে দৈনিক কাজের সময় বাড়বে । সেক্ষেত্রে কোনো কর্মচারী সপ্তাহে তিন দিন ছুটি নিতে পারে এবং দৈনিক ৮ ঘন্টার পরিবর্তে ১০-১২ ঘন্টা করে চার দিন কাজ করতে পারে। শুধু তাই নয় ওভার টাইম কাজের নিয়মিত পরিবর্তন হচ্ছে। আগে তিন মাসে ৫০ ঘন্টা ওভার টাইম করতে পারতো, তবে এই আইন অনুসারে তা বাড়িয়ে করা হলো ১২৫ ঘন্টা।

বেসিক বেতন বাড়বে, কমবে টেক হোম স্যালারি

Labour

নতুন শ্রম আইন লাগু হলে বেতনেও পরিবর্তন দেখা যাবে। সাপ্তাহিক ছুটি বাড়ার সাথে সাথে বাড়বে বেসিক বেতন, তবে কমতে পারে টেক হোম স্যালারি। অর্থাৎ কর্মীর পিএফ(PF)-এ টাকা বেশি কাটা হবে, অপরদিকে টেক হোমে স্যালারি(Take Home Sallary) কমবে। এই আইনে বলা হচ্ছে একটি কর্মীর মূল স্যালারি হবে মোট বেতনের অর্ধেক। এর ফলে যখন কোনো কর্মচারী অবসর নেবেন, তখন একটা মোটা অংকের টাকা তাঁরা পাবেন। যার ফলে অবসর পরবর্তী জীবন তাঁদের স্বচ্ছন্দের হবে। অবসর পরবর্তী জীবনের কথা ভেবেই নয়া শ্রম আইনের ভাবনা কেন্দ্রীয় সরকারের।

Related Articles

Back to top button