বাড়িতে কন্যা সন্তান থাকলেই মিলবে সুখবর, অ্যাকাউন্টে ঢুকবে ১৫ হাজার টাকা

উত্তরপ্রদেশে আর্থিক ভাবে পিছিয়ে পড়া কন্যা সন্তানদের জন্য নিয়ে এলো এক নতুন প্রকল্প কেন্দ্রীয় সরকার এবং উত্তর প্রদেশের সরকার। স্কিমটির নাম হলো কন্যা সুমঙ্গল যোজনা। আসুন বিস্তারিত জেনে নিন।

এই স্ক্রিমে উত্তরপ্রদেশের মেয়েরা পেয়ে যাবে সরকারের তরফ থেকে ১৫ হাজার টাকা। সরকার ব্যাংক অ্যাকাউন্টে ৬টি কিস্তিতে এই টাকা দিয়ে থাকবে। প্রথম কিস্তিতে ২০০০ টাকা দেওয়া হবে কন্যা সন্তানের জন্মের উপর ভিত্তি করে। দ্বিতীয় কিস্তির জন্য ১০০০ টাকা দেওয়া হবে কন্যাসন্তানের টিকাকরণএর উপর। তৃতীয় কিস্তির জন্য ২০০০ টাকা দেওয়া হবে ক্লাস – ১ ভর্তির জন্য।

চতুর্থ কিস্তি ২০০০ টাকা দেওয়া হবে ক্লাস 6 ভর্তি হওয়ার জন্য। পঞ্চম কিস্তির জন্য ৩০০০ টাকা দেওয়া হবে ক্লাস 9এ ভর্তি হওয়ার জন্য। ষষ্ঠ বা সর্বশেষ কিস্তির জন্য ৫০০০ টাকা দেওয়া হবে ক্লাস 10, ক্লাস 12 বা ২ বছরের বেশি মেয়াদে ডিপ্লোমা কোর্স যে সব মেয়েরা করছে তাদের জন্য।

এই স্কিমের সুবিধা পেতে গেলে কোন ব্যক্তিকে উত্তর প্রদেশের বাসিন্দা হতে হবে। সেই ব্যক্তির রেশন কার্ড, আধার কার্ড, ভোটার আইডি কার্ড, বিদ্যুৎ টেলিফোন বিল থাকতে হবে। পরিবারের আয় সর্বনিম্ন ৩ লাখ টাকা হতে হবে। একটি পরিবারে দুটো কন্যা সন্তানই এই স্কিমের সুবিধা পেয়ে থাকবে। অনেক সময় হয়, প্রথম সন্তান হওয়ার পর অনেক মায়ের দুটো যমজ সন্তান হয়ে থাকে, তাহলে সেই তিনটে মেয়েই এই সুবিধার অন্তর্ভুক্ত হবে।

Kanya Sumangala Yojana স্ক্রিমের সম্পর্কে বিস্তারিত জানার জন্য অফিশিয়াল Website
https://mksy.up.gov.in/women_welfare যেতে পারেন।

Related Articles

Back to top button