Tourism: ঘুরে অসুন পশ্চিমবঙ্গের এই স্থান, একবার গেলে ফিরতে চাইবে না মন

ভারত (India) পৃথিবীর বৃহত্তম দেশগুলোর মধ্যে অন্যতম। এখানে অনেক সুন্দর সুন্দর স্থান (tourist place) রয়েছে যার দর্শন যেকোনো মানুষকে মুগ্ধ করে তুলবে। ভারতে (India) যেমন সুন্দর সুন্দর পাহাড়-পর্বত দ্বারা ঘেরা ও শীতল প্রাকৃতিক সৌন্দর্য্যের স্থান (Tourist place) রয়েছে। তেমন আবার নদী-সমুদ্র বা জলাশয় দ্বারা ঘেরা সুন্দর স্থান রয়েছে। আবার কিছু কিছু স্থান ভারতে এমন রয়েছে যা ভারতের (India) ইতিহাসকে ধরে রেখেছে। অনেক দূর দূর থেকে অর্থাৎ দেশ-বিদেশ মানুষ ভারতের এই সুন্দর স্থান গুলি দেখতে আসে ও এই স্থান গুলির সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে যায়।

এখন অক্টোবর মাস চলছে। এখন থেকে মার্চ মাস পর্যন্ত ভ্রমণের জন্য উত্তম সময় মনে করা হয়। তাই আপনি যদি ভ্রমণের পরিকল্পনা করছেন তবে এই আর্টিকেলে উল্লেখিত স্থান গুলির মধ্যে কোনো স্থানে অবশ্যই ভ্রমণে চলে যান। কারণ আর্টিকেলে উল্লেখিত ভ্রমণের স্থানগুলিতে একবার হলেও মানুষের ঘুরতে যাওয়া অবশ্যই উচিত। কারণ এই স্থান গুলি এতটাই সুন্দর যে এগুলি না দেখলে জীবন বৃথা। তাই মৃত্যুর আগে প্রতিটা মানুষকে ভারতের এই স্থানগুলি একবার ঘুরে দেখা উচিত। আসুন জেনেনি কোন জায়গা গুলি ভারতের সবচেয়ে সুন্দর টুরিস্ট প্লেস।

Kalimpong

কালিম্পং হিল স্টেশনে (Kalimpong Hill Station): কালিম্পং হিল স্টেশনটিতে তুষারাবৃত চূড়া দেখতে পাওয়া যায়। এই জায়গাটি ভারতের সবচেয়ে সুন্দর জায়গা বলা যেতে পারে। কালিম্পং হিল স্টেশন সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০০ ফুট উচ্চতায় অবস্থিত। মনোরম দৃশ্য দেখার পাশাপাশি পশ্চিমবঙ্গের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত হওয়া যায় এই জায়গার মাধ্যমে।

Kalimpong

প্রকৃতি প্রেমীরা এখানে বিভিন্ন ধরণের পাখিদের ঝাঁক দেখতে পাবে। আর এখানে মানুষ নেওরা জাতীয় উদ্যানটি দর্শন করতো পারবে। এই হিল স্টেশনে মানুষ পর্যটক লেপচা সংরক্ষণাগারের আনন্দ নিতে পারবে মানুষ। কালিম্পং হিল স্টেশনটি মনোরম দৃশ্য ছাড়াও বৌদ্ধ মঠ, গীর্জা এবং তিব্বতি হস্তশিল্পের জন্যও পরিচিত। আপনি যদি শিল্প এবং সংস্কৃতিতে আগ্রহী হন তবে অবশ্যই এই জায়গাটি আপনার ঘোড়া উচিত।

Kalimpong

কালিম্পং হিল স্টেশনটি (Kalimpong Hill station)দার্জিলিং এর উত্তরাঞ্চলে অবস্থিত। এখানে আপনি প্যারাগ্লাইডিং এবং ট্রেকিং এর মত বিভিন্ন ধরনের উত্তেজনাপূর্ণ কার্যকলাপ উপভোগ করতে পারবেন। কালিম্পং-এর সর্বোচ্চ স্থান হল দেওলো পাহাড়। এখান থেকে আপনি এই গোটা কালিম্পংয়ের সুন্দর দৃশ্য উপভোগ করতে পারবেন।

Related Articles

Back to top button