মাত্র ২ সেকেন্ডে নিমেষের মধ্যে ডাউনলোড হচ্ছে সিনেমা! কলকাতায় 5G স্পিডে Airtel কে গুনে গুনে দশে দশ গোল দিল Jio

মাত্র ২ সেকেন্ডে নিমেষের মধ্যে ডাউনলোড

১লা অক্টোবর দেশ জুড়ে 5G নেটওয়ার্ক (5G Network) লঞ্চ হয়ে গেছে। এরপরই দেশের দুটি প্রধান টেলিকম সংস্থা রিলাইয়েন্স জিও (Relience Jio) ও এয়ারটেল (Airtel) ভারতের প্রধান প্রধান কয়েকটি শহরে ৫G পরিষেবা শুরু করেছে। জিও কলকাতা সহ দেশের ৪টি শহরে এই পরিষেবা শুরু করেছে। অন্যদিকে এয়ারটেল দিল্লি, কলকাতা সহ মোট ৮টি শহরে এই পরিষেবা শুরু করেছে। এরপরই 5G নেটওয়ার্কের স্পীড নিয়ে গ্রাহকদের মধ্যে উত্তেজনা ও আগ্রহ বেড়েছে। এরই মাঝে ৫G পরিষেবার স্পীড (5G Network Speed) নিয়ে একটি তথ্য উঠে আসলো। 5G পরিষেবার গ্রাহকেরা কেমন স্পীড পাচ্ছেন? চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

jio mukesh ambani

দেশের প্রধান প্রধান শহর যেমন কলকাতা, দিল্লি, মুম্বই, বারাণসীতে জিও ও এয়ারটেল তাদের 5G পরিষেবা শুরু করেছ। জানা যাচ্ছে, 5G নেটওয়ার্কে 4G নেটওয়ার্কের থেকেও বহু গুণ বেশ স্পীড পাচ্ছেন গ্রাহকেরা। এই স্পীড সম্পর্কিত একটি তথ্য প্রকাশ করেছে উকলা (Ookla)। ওই দুই সংস্থার 5G স্পীডের একটি ছোট্ট তালিকা দেওয়া হলো।

১) দিল্লিতে (Delhi) এয়ারটেলের ৫G স্পীড যেখানে ১৯৭.৯৮ Mbps, সেখানে জিওর স্পীড ৫৯৮.৫৮ Mbps

২) মুম্বাইতেও (Mumbai) জিও এগিয়ে। এখানে জিও স্পীড Jio ৫১৫.৩৮ Mbps। অন্যদিকে এয়ারটেলের স্পীড ২৭১.০৭Mbps।

Network

৩) কলকাতায় (Kolkata) শহরে জিও স্পীড ৪৮২.০২ Mbps, যেখানে এয়ারটেলের স্পীড ৩৩.৮৩ Mbps

৪) বারাণসীতে (Baranashi) জিও 5G ৫৮৫.২২ Mbps স্পীডে চলছে। এয়ারটেল চলছে ৫১৬.৫৭ স্পীডে।

5G

তবে সংস্থার পক্ষ থেকে এ নিয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। কিন্তু 4G থেকে 5G নেটওয়ার্ক যে বেশি স্পীড দিচ্ছে এটা উড়িয়ে দেওয়ার নয়। তবে এই শহর গুলির কিছু কিছু জায়গাতেই এই পরিষেবা পাওয়া যাচ্ছে। তবে ক্রমশ এই পরিষেবা ছড়িয়ে দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

বর্তমানে দেশের প্রধান কয়েকটি শহরে 5G পরিষেবা শুরু হয়েছে। তবে আগামী বছরের মধ্যে সমগ্র দেশজুড়ে ফাইভ দিয়ে পরিষেবা শুরু করে দেবে রিলায়েন্স জিও। অন্যদিকে এয়ারটেল আগামী ২০২৪ সালের মধ্যে দেশের বিভিন্ন স্থানে এই পরিষেবা পৌঁছে দিতে পারবে বলে জানিয়েছে। দুই সংস্থাই ২০২৩ সালের মার্চের মধ্যে দেশের বেশির ভাগ শহর গুলিতে এই পরিষেবা পৌঁছে দেবে।

Related Articles

Back to top button