মাত্র ৬২ বছরেই শেষ ভারতে STDর যাত্রা, জেনে নিন ঠিক কবে শুরু হয়েছিল এই পদ্ধতি

আগেকার দিনে সকল মানুষের হাতে এমন স্মার্ট ফোন ছিল না। একটা সময় ছিল যখন STD PCO বুথের বাইরে লম্বা লাইন ছিল। ফোনে কথা বলার জন্য মানুষ ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করত। কিন্তু বর্তমান সময়ে সবার হাতে হাতে স্মার্ট ফোন দেখা যায়। আর সেই ফোনে এখন সকলেরই থাকে আনলিমিটেড কল থেকে আনলিমিটেড ডেটা। সঙ্গে OTT অ্যাপের সাবস্ক্রিপশন থেকে শুরু করে ভিডিও কলে কাছের মানুষকে দেখে নেওয়ার সুবিধাও।

বর্তমানে এই স্মার্ট ফোনের যুগে STD পরিষেবা প্রায় নেই বললেই চলে। তবে জানেন কি ১৯৬০ সালের ২৫ শে নভেম্বর ভারতে প্রথমবারের মতো STD পরিষেবা শুরু হয়েছিল। STD এর পুরো নাম হল Subscriber Trunk Dialing, যার অর্থ হল টেলিফোন ব্যবহারকারীকে অপারেটরের সাহায্য ছাড়াই ট্রাঙ্ক কল করার সুবিধা প্রদান করা। তবে পূর্বে ট্রাঙ্ক কলের চল ছিল। এর অর্থ ছিল, প্রথমে টেলিফোন অপারেটকে কল করতে হত। তারপর সেখান থেকে তাঁরা নির্দিষ্ট ব্যক্তির কাছে ব্যবহারকারীর কল সংযোগ করে দিত।

img 20221207 233851

এরপর ১৯ শতকে টেলিযোগাযোগ পরিষেবাগুলি স্বয়ংক্রিয় সিস্টেম তৈরি করেছিল যা প্রতিটি টেলিফোনে ইনস্টল করা টেলিফোন ডায়ালগুলি ব্যবহার করে গ্রাহকদের সংযোগ করতে পারে। 1940-এর দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় সরাসরি দূরত্ব ডায়ালিং প্রযুক্তি এবং পদ্ধতি উদ্ভাবিত হয়েছিল, যা টেলিফোন গ্রাহকদের অপারেটর ছাড়াই দীর্ঘ দূরত্বের টেলিফোন কলগুলি ডায়াল করতে সক্ষম করেছিল। এরপর ১৯৫৮ সালের ৫ ই ডিসেম্বর যুক্তরাজ্যে STD পরিষেবা শুরু হলেও, ১৯৭৯ সালেও এই প্রক্রিয়া সম্পন্ন হয়নি।

এইভাবে ১৯৬০ সালের ২৫ শে নভেম্বর ভারতে কানপুর থেকে লখনউয়ে প্রথমবার STD পরিষেবা শুরু হয়। এরপর ধীরে ধীরে দেশের বড় শহরগুলোতে এই পরিষেবা যুক্ত করা হয়। STD পরিষেবার মাধ্যমে কল করার জন্য শহর থেকে গ্রামে এসটিডি কোড দেওয়া হয়েছিল। ফোন নম্বরের শুরুতে এই কোড নম্বরটি ব্যবহার করতে হত।

img 20221207 233904

যেখানে নিউ দিল্লির কোড 011, উত্তর প্রদেশের কোড 0120 এবং হরিয়ানার কোড 0124। এই কডের সঙ্গে দশ অঙ্কের টেলিফোন নম্বর যোগ করে তারপর ফোন করতে হত। প্রথমে এই কোড STD বুথে এবং পরবর্তীতে বাড়িতে টেলিফোন ডিরেক্টরি সহ STD কোড বই পাওয়া যেত। তবে মোবাইল ফোনের আগমনের পর এই STD এর যুগের অবসান ঘটে। আর এই মোবাইল ফোনের আগমনের পর থেকে STD-এর প্রবণতা কমেছে এবং আজ তা খুব কমই দেখা যায়। জানিয়ে রাখি, ২০০৮ সালে দেশে প্রায় ৫০ লক্ষ STD বুথ থাকলেও, একবছরে তা হয়েছে প্রায় ৪৫ লক্ষ এবং প্রায় ৬ বছরে কমে সেটা ৬ লক্ষে নেমেছে।

Related Articles

Back to top button