এবার থেকে বদলে গেল অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম, নতুন নিয়ম ঘোষণা IRCTC-র

কোন জায়গা যেতে হলে ট্রেনের ভূমিকা অনস্বীকার্য। এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ট্রেনে করে অতি সহজে যাওয়া যায়। কম ভাড়ায় সাধারণ মানুষ দূরবর্তী জায়গায় সহজেই পৌঁছে যেতে পারে। তাই লক্ষ্ লক্ষ্ মানুষ ট্রেনের ওপর নির্ভরশীল। ট্রেনের ভাড়া ও যেমন কম, তেমন এক সঙ্গে প্রচুর মানুষকে নিয়ে যেতে পারে।

তিনি যেহেতু ভিড় হয় কেউ টিকিট বুকিং এর চাপ পড়ে। অনেক স্টেশনে লম্বা লাইন পড়ে টিকিট কাটার সময়। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকার পর মানুষ ট্রেনের টিকিট বুক করতে পারে। তবে এখনও অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করা যায়। যেহেতু অনলাইনে টিকিট বুক করা যায়, তাই অফলাইনে টিকিট বুকিংএর ক্ষেত্রে কিছুটা চাপ কমেছে। মানুষ ঘরে বসেই অনলাইনে টিকিট বুকিং করতে পারছেন।

আইআরসিটিসিতে অনলাইনে টিকিট বুকিং করা যায়। সম্প্রতি অনলাইনে টিকিট বুকিং এর ক্ষেত্রে কিছু নিয়ম বদল করা হয়েছে। নতুন নিয়ম যাত্রীদের অনেক সুবিধা দেবে। অফ লাইনে টিকিট বুকিং এর ক্ষেত্রেও ঘন্টার পর ঘন্টা দাঁড়াতে হবে না। আসুন নতুন নিয়ম সম্বন্ধে জেনে নিন।

যাত্রীর যদি আইআরসিটির আইডির সাথে আধার লিঙ্ক থাকে, তাহলে এখন ডবল টিকিট বুকিং করতে পারবে। আগে মাসে ১২ টা বুকিং করা যেত। এখন সেটা বেড়ে গিয়ে ২৪ টা বুকিং করতে পারবে। আগে টিকিট বুকিংয়ের কোটা ছিল ৬ টি। এখন সেটিও ডবল বেড়ে গিয়ে ১২ টি করা হয়েছে। তবে অবশ্যই যাত্রীর আইআরসিটির আইডির সাথে ইমেল এবং মোবাইল নম্বর অ্যাড থাকতে হবে। এই নিয়মের ক্ষেত্রে আরো একটি বড় দিক হলো, একজনের আইডি ব্যবহার করে অন্যজন টিকিট কাটতে পারবে না।

Related Articles

Back to top button