আইপিএলে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি করা এই পাঁচ ক্রিকেটার

আমাদের দেশে ক্রিকেট (Cricket) খেলা খুবই জনপ্রিয় যা সকল শ্রেণীর মানুষ পছন্দ করে। যদিও বর্তমানে দর্শকদের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা দেখার প্রবণতা বেশি দেখা যায়। কারণ সেখানে দেখতে পাওয়া যায় ব্যাটিং ঝড়। আর এই ব্যাটিং ঝড় দেখার একটি বড় প্লাটফর্ম হল ইন্ডিয়ান প্রিমিয়াম লীগ (IPL)। যেটি টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হওয়ার কারণে দেখতে পাওয়া যায় আত্ম-মারাত্মক ব্যাটিং। ক্রিকেট খেলা মানেই ‘রেকর্ড’। যেখানে কিছু নতুন রেকর্ড সৃষ্টি হয় আবার কিছু পুরনো রেকর্ড অব্যাহত রয়ে যায়। আজকের প্রতিবেদনে আপনাদের এমন কিছু আইপিএল রেকর্ড বলতে যাচ্ছি যা আজও অটুট।

হ্যাঁ বন্ধুরা, এমন অনেক ক্রিকেটার আছে যারা তাদের সেরা পারফর্মেন্স দিয়ে নাম কুড়িয়েছে। যাদের রেকর্ড আজও আইপিএলের দ্রুততম সেঞ্চুরির তালিকায় নাম অব্যাহত। আসুন জানি কোন কোন ক্রিকেটার IPL-এর দ্রুততম সেঞ্চুরির দিক দিয়ে এগিয়ে।

1.ক্রিস গেইল:-
দ্রুততম সেঞ্চুরির কথা হবে আর ক্রিস গেইলের নাম আসবে না তা কখনো হতে পারেনা। তার আত্ম-মারাত্মক ব্যাটিং আজও ভক্তদের মন ছুঁয়ে যায়। যদিও তার সময়কালে সব ফরম্যাটেই তিনি একজন দ্রুত রান সংগ্রহকারী ব্যাটসম্যান ছিলেন। তার ক্যারিয়ারে দুর্দান্ত ব্যাটিং অনেক রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। তার অন্যান্য রেকর্ড গুলির মধ্যে আইপিএলে 2013 সালে ব্যাঙ্গালোরের হয়ে 66 বলে 175 রানের রেকর্ডটি আজও অব্যাহত। যা আজও টি-টোয়েন্টি ফরম্যাটে দ্রুততম এবং সর্বোচ্চ রান সংগ্রহ তালিকার শীর্ষে।

2. ইউসুফ পাঠান:-
আইপিএলের দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি করার তালিকায় ভারতীয় খেলোয়াড় ইউসুফ পাঠানের নাম রয়েছে। যদিও ইউসুফ পাঠান একজন ভারতীয় ক্রিকেটের দ্রুততম রান সংগ্রহকারী ব্যাটসম্যান হিসেবে পরিচিত। তিনি 2010 সালে রাজস্থানের হয়ে 37 বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন। তার ইনিংসটি সাজানো ছিল 9 টা বাউন্ডারি ও 8 টা বাউন্ডারির মাধ্যমে।

3. ডেভিড মিলার:-
আইপিএল লিগের তৃতীয় দ্রুততম সেঞ্চুরি করার তালিকায় নাম রয়েছে ডেভিড মিলারের। তিনি 2013 সালে পাঞ্জাবের হয়ে 38 বলে নিজের শত রান পূরণ করেছিলেন। এই রেকর্ডটি করেছিলেন ব্যাঙ্গালোরের বিপক্ষে। যা এই রেকর্ড আজও অব্যাহত। ডেভিড মিলার 2013 সালে আইপিএলের সেরা ব্যাটসম্যান নির্বাচিত হয়েছিল।

4. এবি ডি ভিলিয়ার্স:-
আইপিএলের দ্রুততম সেঞ্চুরির তালিকায় চতুর্থ স্থান অর্জন করে নিয়েছেন 360° খেলোয়াড় ‘এবি ডি ভিলিয়ার্স’। এই তারকা ব্যাঙ্গালোরের হয়ে খেলতে গিয়ে মাত্র 42 বলে সেঞ্চুরি পূরণ এবং 52 বলে 129 রানের এক ঝড়ো ইনিংস খেলেছিলেন। তার ইনিংসটি সাজান ছিল 10 টি বাউন্ডারি ও 12 টি ওভার বাউন্ডারি মাধ্যমে। এবি ডি ভিলিয়ার্সের ক্রিকেট ক্যারিয়ার এমনই ছিল যা আজও ভক্তদের হৃদয়ে বাস করছেন।

5. অ্যাডাম গিলক্রিস্ট:-
এই তালিকায় পরের স্থান অর্জন করে নিয়েছেন অস্ট্রেলিয়ার বিখ্যাত ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। এই অস্ট্রেলিয়ান তারকা তার সময়কালে ছিলেন একজন সেরা ব্যাটসম্যান। তিনি ডেকান চার্জার হয়ে খেলতে নেবে 47 বলে 109 রান করেছিলেন। আইপিএলের শুরুর দিকের এই রেকর্ড যা হাজার হাজার ক্রিকেটারকে আজও তাড়া করে বেড়াচ্ছে।

Related Articles

Back to top button