তাজ্জব কান্ড! ৬ নম্বর মহাসাগর রয়েছে এই পৃথিবীতেই এতদিন ধরা পড়েনি মানুষের চোখে

৬ নম্বর মহাসাগর রয়েছে এই পৃথিবীতেই

পৃথিবীর প্রায় বেশিরভাগ অংশ জল দ্বারা আবৃত। যা মোট পৃথিবীর প্রায় ৭৫% । এর মধ্যে প্রায় ৭০% জল রয়েছে মহাসাগর ঘিরে। সকলেই জানেন পৃথিবীতে মোট পাঁচটি মহাসাগর (Ocean) রয়েছে। ভূগোল বইয়ে আজ পর্যন্ত এমনটাই পরে এসেছেন সকলে। তবে সম্প্রতি এক গবেষণায় নতুন এক মহাসাগরের (New Ocean) খোঁজ মিললো। যা অনেকেই জানেন না। আজকের প্রতিবেদনে আপনাদের সেই নতুন মহাসাগরটি নিয়েই জানাবো। চলুন প্রতিবেদন থেকে এর বিস্তারিত তথ্য জেনে নিন।

Ocean

পৃথিবীতে আরেকটি নতুন মহাসাগরের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। সম্প্রতি একদল বিজ্ঞানী (Scientists) এই মহাসাগরের সন্ধান দিলেন। এ নিয়ে একটি গবেষণা পত্র প্রকাশ পেয়েছে ‘নেচার’ (Nature) পত্রিকায়। এতদিন পর্যন্ত সকলেই জানতেন পৃথিবীতে মোট পাঁচটি মহাসাগর যথা প্রশান্ত মহাসাগর (PacificOcean), আটলান্টিক মহাসাগর (AtlanticOcean), ভারত মহাসাগর (IndianOcean) উত্তর (ArcticOcean) এবং দক্ষিণ মহাসাগর (Southern Ocean) রয়েছে। তবে এই পত্রিকায় যে গবেষণা পত্রটি প্রকাশ পেয়েছে, সেখানে অন্য কথা বলছে। সেখানে বলা পৃথিবীতে মোট ৬ টি মহাসাগর রয়েছে। যার মধ্যে একটি এতোদিন মানুষের আড়ালে ছিল। এতদিন পর্যন্ত ভূগোল বইয়ে পড়ানো হতো, পৃথিবীতে মোট মহাসাগরের সংখ্যা পাঁচ। তবে এবারে সেই ধারণা ভাঙতে চলেছে।

নতুন এই মহাসাগরের অবস্থান পৃথিবীর অন্দরে (Inside Of The Earth)। পৃথিবীর উপরিস্তর ও কেন্দ্রীয় স্তরের মধ্যবর্তী স্থানে এই সাগরের অবস্থান। বিজ্ঞানীরা বলছেন, ভূপৃষ্ঠ থেকে ৬৬০-৪১০ কিমির মধ্যে এটি অবস্থান করছে। পৃথিবীতে রয়েছে পাঁচটি মহাসাগরের, যা পৃথিবীর উপরই ভাগে অবস্থিতম যে কারণে সেগুলি সহজে নজরে আসে। অপরদিকে নব আবিষ্কৃত মহাসাগরটি রয়েছে পৃথিবীর অভ্যন্তরে। এই কারণে এটি এতোদিন নজরে আসেনি। এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

Ocean

কিছু দিন আগে এক বিরল হিরের (Rare Diamond) সন্ধান পায় বিজ্ঞানীরা। হিরেটি নিয়ে গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীদের কাছে এক নতুন তথ্য উঠে আসে। বিজ্ঞানীরা বলছেন যে, হিরেটি প্রায় ৬১০ কিলোমিটার গভীর থেকে পাওয়া গেছে। খুব চাপের থেকে এই হিরের সৃষ্টি। বিজ্ঞানীরা দেখেছেন এর মধ্যে জলের ভাগ বেশি রয়েছে। আর এ থেকেই নতুন মহাসাগরের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, এই অংশে এত পরিমাণ জল রয়েছে, যা পৃথিবীর উপরিভাগে অবস্থিত যে কোনো মহাসাগরের থেকে বেশি। ফলে এটিকে মহাসাগর হিসাবে গণ্য করার অনেক যুক্তি রয়েছে।

Big Ocean

Related Articles

Back to top button