পাখিদের ‘এভিয়ন ফ্লু’-র সংক্রমণ, জারি হল কড়া নির্দেশ

ব্রিটেনে পাখিদের 'এভিয়ন ফ্ল'-র তান্ডব, সরকার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাড়িতেই রাখতে হবে পাখি

যুক্তরাষ্ট্রে (UK) এভিয়ান ফ্লুর প্রকোপ বাড়ছে। এর জন্য ইংল্যান্ড সরকার ৭ই নভেম্বর থেকে সমস্ত মুরগিকে ঘরে রাখার নির্দেশ জারি করেছে। গত ১২ মাস যাবত ২০০ টি এভিয়ন ফ্লুর কেস নথিভুক্ত রয়েছে। সরকারের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত মুরগিকে ঘরের ভেতর নিরাপদ স্থানে রাখতে বলা হয়েছে।

Bard flu

পরিস্থিতির গুরুতর বিবেচনা করে ইংল্যান্ড চিফ ক্রিস্টিন মিডলমিস এক বিবৃতিতে বলেছেন, “আমরা গত এক বছরে পাখিদের সবচেয়ে বড় রোগ ‘বার্ড ফ্লু’-র মুখোমুখি হয়েছি। আমাদের দেশে ‘বার্ড ফ্লু’ আক্রমণ ক্রমাগত বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে পাখিদের খোলামেলায় ছেড়ে রাখা ঝুকিপূর্ন। তাই সমস্ত পাখিকে ঘরে রাখার নির্দেশ। শুধু তাই নয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিয়ম মানতে হবে। আপাতত এই নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে এবং দেশের মানুষকে বুঝতে হবে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে পালনকারী সমস্ত পাখিদের যথাযথ পদক্ষেপ নিতে ব্যক্তিগত পশু চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত। এছাড়া পাখি দেখাশোনা কারীদের নিরাপদের জন্য জামা, জুতো, আরও সরঞ্জাম অনুসরণ করতে হবে। পাখিদের খাবার দেওয়া ও দেখাশোনার পর সেই ড্রেস পরিষ্কার করতে হবে জীবাণুমুক্তর জন্য। তবেই ‘বার্ড ফ্লু’-র ঝুকি কমবে বলে মনে করা হয়েছে।

Bird farming রিপোর্টে বলা হচ্ছে, ‘এভিয়ান ফ্লু’ (Avian Flu) আতঙ্কে এখনো পর্যন্ত বহু বন্য পাখি মারা গেছে। তার প্রভাব ধীরে ধীরে পালনকারী মুরগীর ওপরও পড়ছে। পাখিদের এভিয়ান ফ্লু এই রোগ ‘বার্ড ফ্লু’ (Bard Flu) নামেও পরিচিত। এটি সাধারণত বিভিন্ন প্রজাতির পাখিদের রোগ, এটি এক ধরনের ইনফ্লুয়েঞ্জা।

Related Articles

Back to top button