লাগবে না কোনো টাকা, স্বাধীনতা দিবস উপলক্ষে এই ১০ দিন বিনামূল্যে এই সকল স্থান ঘুরতে পারবেন ভারতীয়রা

১০ দিন বিনামূল্যে এই সকল স্থান ঘুরতে পারবেন ভারতীয়রা

স্বাধীনতা (Independence day) দিবসের আগে কেন্দ্রীয় সরকারের (Central government) বিশেষ উপহার। এবার ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করা হবে। দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব”। এবার ভারতের (India) যে সব সৌধ ও স্থাপত্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার মাধ্যমে দেখভাল ও রক্ষণাবেক্ষণ করা হয় সেগুলিতে ঢোকার জন্য দিতে হবে না কোনও টাকা।

Qutub minar

৫ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে সেই সব সৌধগুলিতে ঢোকা যাবে। দেশজুড়ে (India) পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। তারই অংশ হিসেবে এই ঘোষণা করা হয়েছে ভারত সরকারের (Central government) তরফে। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী জি কিষান রেড্ডিও একটি টুইটের মাধ্যমে এই সিদ্ধান্তের কথা সেয়ার করেছেন। দেশজুড়ে (India) থাকা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (India) সব সৌধের ক্ষেত্রেই থাকে এক নিয়ম।

সাধারণত সৌধগুলিতে ঢোকার জন্য ভারতীয় ও বিদেশি পর্যটকদের আলাদা মূল্যের টিকিট দিতে হয়। এই দশদিনের জন্য সবার জন্যই বিনামূল্যে প্রবেশের সুবিধা থাকছে বলেই জানা যাচ্ছে। সারা দেশে ছড়িয়ে রয়েছে ৩৬০০টিরও বেশি সৌধ ও স্থাপত্য যা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে রয়েছে।

এর মধ্যে রয়েছে কুতুব মিনার, তাজমহল, ইন্ডিয়া গেট, লাল কেল্লা। রয়েছে বাংলার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে বল্লালের ঢিপি। কেরলে বেলার দুর্গ থেকে মহাবলীপুরমের মন্দির, অজন্তা-ইলোরা, ওড়িশার কোনারক মন্দির। এরকম আরো অজস্র জায়গায় যেতে দিতে হবে না কোনো টাকা।

Victoria Memorial

বিভিন্ন সার্কেলে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে স্বচ্ছতা অভিযানে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। এএসআই-এর আগ্রা সার্কেলে নেওয়া হচ্ছে একাধিক কর্মসূচি। ভারতের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম-বিপুল জায়গা জুড়ে ছড়িয়ে রয়েছে একাধিক প্রাচীন স্থাপত্য ও সৌধ। যা ভারতের একাধিক প্রাচীন সভ্যতা, রাজত্ব, সংস্কৃতিকে বাহন করে। ভারতের সমাজ-ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জুড়ে রয়েছে বিভিন্ন ধর্ম, বর্ণ, ভাষাভাষী ও জাতিগোষ্ঠীর সংস্কৃতির ও রীতি-নীতির মেলবন্ধন। এই প্রাচীন স্থাপত্য, সৌধ, ভাস্কর্যগুলি তারই প্রতীক।

Related Articles

Back to top button