আত্মনির্ভর ভারত, দেশীয় প্রযুক্তিতে তৈরি ১৮ টি তেজস যুদ্ধবিমান মালয়েশিয়াকে বিক্রি করবে ভারত

দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধ বিমান বিক্রি হতে চলেছে

ভারত (India) আজ শক্তিশালী দেশগুলির মধ্যে অন্যতম। দেশের আভ্যন্তরীণ প্রতিরক্ষা ব্যবস্থা আগের থেকে অনেক উন্নত হয়েছে। একটা সময় ছিল যখন অস্ত্র সরঞ্জামের জন্য অন্য দেশের ওপর নির্ভর করতে হতো। কিন্তু যবে থেকে মোদি সরকার(Modi Government) দেশের দায়িত্বে এসেছে, তবে থেকে অনেক পরিবর্তন এসেছে প্রতিরক্ষা ব্যবস্থার ওপর।

Tejas Fighter

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister) প্রথম থেকেই দেশকে শক্তিশালী বানানোর উদ্দেশ্যে তৎপর ছিলেন। যতদিন এগিয়েছে ততই দেশের নাগরিক পরিবর্তন দেখতে পেয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) শুধু বাইরের দেশের ওপর নির্ভর না করে, দেশের ভেতরে অস্ত্র বানানোর ওপর জোর দিয়েছে। এবার সেরকমই খুশির খবর জানানো হলো, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

এই শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, দেশের প্রযুক্তিতে বানানো ‘ তেজস ‘ যুদ্ধবিমান বিক্রি করার পরিকল্পনা করা হচ্ছে। ইতিমধ্যে মালয়েশিয়া সেই বিমান কেনার প্রস্তাব দিয়েছে। এছাড়াও বিশ্বের একাধিক দেশ সেই বিমান কেনার আগ্রহ জানিয়েছে, তাদের মধ্যে হলো আমেরিকা, ইন্দোনেশিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর ও ফিলিপিন্স।

Fighter

ভারত এখন অনেকটাই আত্মনির্ভর হয়ে উঠেছে। তারই সুফল দেশের যুদ্ধবিমান বিক্রির চুক্তি। ২০২৩ সালে মালয়েশিয়া ১৮ টি তেজস বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে। এই তেজস যুদ্ধবিমান গুলি যেমন হালকা ওজনের হয়, তেমনই শক্তিশালী ক্ষেপণাস্ত বয়ে নিয়ে যেতে সহজেই পারে। নির্দিষ্ট লক্ষ্য বিন্দুতে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। তাছাড়াও অপরপক্ষের যুদ্ধবিমান কেও ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে।

Related Articles

Back to top button