ভারতীয় বিজ্ঞানীরা মহাকাশে খুঁজে বের করলেন এমন এক অদ্ভুত জিনিস, যা দেখে হতবাক গোটা বিশ্ব

ভারতীয় বিজ্ঞানীরা মহাকাশে খুঁজে বের করলেন এমন এক অদ্ভুত জিনিস

ভারতের বিজ্ঞানীরা (Scientist) এমন একটি আবিষ্কার করেছেন, যা সারা বিশ্বের বিজ্ঞানীরা (Scientist) বহু বছর ধরে খুঁজছিলেন। বহু বছর পর মহাকাশে এমন কিছু ঘটেছে, যার ছবি তোলার জন্য বহু বছর অপেক্ষা করতে হয়েছে ভারতের বিজ্ঞানীদের। দুটি গ্যালাক্সি (Galaxy) পুরো ৮ বছর ধরে বিচরণ করেছিল এবং এই সময়ে গ্যালাক্সি থেকে জেট স্প্রে অন্য গ্যালাক্সির (Galaxy) সাথে সংঘর্ষের পরে ফিরে এসেছিল।

Galaxy

মহাকাশের (Universe) জগতও সম্পূর্ণ আলাদা। মহাকাশে সব সময় কিছু না কিছু ঘটে এবং সারা বিশ্বের বিজ্ঞানীরা তা পর্যবেক্ষণ করেন। এবার ভিন্ন কিছু এবং প্রথমবার মহাকাশে দেখা গেল। দুটি গ্যালাক্সি পুরো ৮ বছর ধরে মুখোমুখি ঘোরে এবং এই সময়ে গ্যালাক্সি থেকে একটি জেট স্প্রে নির্গত হয় যা অন্য গ্যালাক্সির সাথে সংঘর্ষ ঘটে। সংঘর্ষের পরে, সেই জেট স্প্রে অন্য গ্যালাক্সিতে না গিয়ে ফিরে আসে। এসবই আবিষ্কার করেছেন পুনের বিজ্ঞানীরা।

আরএডি প্রতিষ্ঠানের মহাকাশ বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন

RAD নামের একটি সংস্থার বিজ্ঞানীরা এটি আবিষ্কার করেছেন। এর প্রথম ছবিও তুলেছেন পুনের আরএডি হোমের বিজ্ঞানীরা। বলা হচ্ছে মহাকাশের ইতিহাসে এই প্রথম ক্যামেরায় ধরা পড়ল এটি। উভয় ছায়াপথই হাজার হাজার কিলোমিটার দূরে। একটি গ্যালাক্সি জেট স্প্রে নির্গত করে যা অন্য গ্যালাক্সির সাথে সংঘর্ষের পরে ফিরে আসে। এর লক্ষণ কী, এখন সারা বিশ্বের বিজ্ঞানীরা তা খুঁজতে শুরু করেছেন।

বিজ্ঞানীদের সাফল্য

কেন জেট স্প্রে গ্যালাক্সির সাথে ধাক্কা লেগেছিল এবং এর লক্ষণগুলি কী তা জানতে জ্যোতির্বিজ্ঞানীরা গবেষণা করছেন। এখন ভারতের পাশাপাশি বিশ্বের বহু বিজ্ঞানী এ নিয়ে তদন্ত করছেন। ক্যামেরায় এমন ছবি ধরা ভারতীয় বিজ্ঞানীদের এক বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

Galaxy, Universe

Related Articles

Back to top button