Indian Railways: ট্রেনের শেষ বগির পেছনে কেন লেখা থাকে X, কারণ জানেন না ৯০% মানুষ

ভারতীয় রেল (Indian Railways) হচ্ছে আমাদের দেশের জীবনরেখা। প্রতিদিন প্রায় লাখ লাখ মানুষ তাদের যাতায়াতের মাধ্যম হিসেবে রেলপথকে বেছে নেন। ট্রেনে (Train) ভ্রমন করার সময় বা রেল স্টেশনে প্লাটফর্মে থাকার সময় আমরা প্রায়ই বিশেষ কিছু চিহ্ন দেখতে পাই। যেগুলোর অর্থ আমরা জানি না। এরকমই একটা চিহ্ন হচ্ছে ‘X’।

img 20221020 130536

বেশিরভাগ ট্রেনের পিছনে আমরা ‘X’ চিহ্নটি দেখতে পাই। প্রতিটি যাত্রীবাহী ট্রেনের পিছনে সাদা বা হলুদ রঙের এই চিহ্নটি থাকে। ভারতীয় রেলের নিয়ম অনুসারে প্রতিটি যাত্রীবাহী ট্রেনের পিছনে এই এক্স চিহ্ন থাকা বাধ্যতামূলক। এছাড়াও ট্রেনের শেষ বগির পিছনে ‘LV’ লেখা থাকে। এই এক্স চিহ্নটি হচ্ছে একটি কোড যা নিরাপত্তা ও সুরক্ষার সংকেত বহন করে।

যদিও এর আরও অনেক অর্থ রয়েছে। ট্রেনের শেষ বগিতে যদি এক্স অনুপস্থিত থাকে, তাহলে বুঝে নিতে হবে যে ট্রেনটির কিছু সমস্যা আছে বা ট্রেনের আরো বগি আছে। রেলের কর্মীরা ট্রেনের পিছনে এই এক্সের অনুপস্থিতি দেখে সতর্ক হোন। যদিও একটি যাত্রীর কাছে ট্রেনের এই এক্স হচ্ছে মানসিক সন্তুষ্টি যে সবকিছু ঠিক আছে।

img 20221020 130509

এছাড়াও ‘X’ এর চিহ্নের উপরে একটা ‘LV’ বোর্ড থাকে যার পূর্ণরূপ হচ্ছে ‘Last Vehicle’ অর্থাৎ এটি ট্রেনের শেষ বগিকে নির্দেশ করে। ‘X’ চিহ্ন সহ ‘LV’ বোর্ড রেলের কর্মীদেরকে নির্দেশ করে যে এটি হচ্ছে ট্রেনের শেষ কোচ। যদি কখনো ট্রেনের পিছনে এলভি বোর্ড না দেখা যায় তাহলে বুঝে নিতে হবে এটি হচ্ছে একটা জরুরী পরিস্থিতি।

Related Articles

Back to top button