Trains: এক লিটারে কতটা মাইলেজ দেয় ট্রেন, জানলে অবাক হবেন আপনিও

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে। এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। তবে রেল ভারতের যাতায়াত ব্যবস্থার গুরুত্বপূর্ন অংশ হলেও আমরা অনেকেই ভারতীয় রেলওয়ে সম্পর্কে অনেক তথ্য ও বিষয় জানিনা। তাই আজ আমরা ভারতীয় রেলওয়ের ট্রেনের বিষয় কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

indian railways

কোনো বাইক বা স্কুটার কেনার সময় আমাদের কাছে গুরুত্বপূর্ন হয়ে ওঠে সেই গাড়ি বা বাইকের মাইলেজ (Milage) কত। অর্থাৎ এক লিটার পেট্রোল বা ডিজেল গাড়ি কতদূর অবধি যেতে পারে। ভারতীয় মধ্যবিত্তদের কাছে এই ব্যাপারটি অত্যন্ত বেশি গুরুত্বপূর্ণ। আর সেই কারণে ভারতে বাজাজ প্ল্যাটিনার মত বাইকের চাহিদা অনেক বেশি। কিন্তু ট্রেন চালানোর জন্য কত তেলের দরকার হয় অথবা ট্রেনের মাইলেজ সম্পর্কে আমরা বলতে গেলে কিছুই জানিনা। তাই আসুন এই আর্টিকেলের মাধ্যমে ট্রেনে জেনেনি ট্রেন চলাচলের জন্য কত পেট্রোল দরকার হয় ও কতটা মাইলেজ থাকে।

বর্তমানে ভারতে দুই ধরনের ট্রেন (Train) চলে। বিদ্যুৎ চালিত ট্রেন এবং ডিজেল চালিত ট্রেন। যদিও বর্তমানে বেশিরভাগ ট্রেনই বিদ্যুতচালিত। কিন্তু কিছু জায়গায় এখনো ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়। বিশেষ করে মালগাড়িতে এই ডিজেল ইঞ্জিনের ব্যবহার এখনো অনেক বেশি। কিন্তু প্রশ্ন হচ্ছে ট্রেনের ইঞ্জিনের মাইলেজ কত হয়। ডিজেল ইঞ্জিন কতগুলো কামরা টেনে নিয়ে যাচ্ছে তার ওপরেও নির্ভর করে ট্রেনের (Train) মাইলেজ (Milage)। বেশি কামরা থাকলে বেশি শক্তি খরচ হবে, তাই সেই ট্রেনের মাইলেজ কম থাকবে এটাই স্বাভাবিক। তথ্য অনুযায়ী ১২ কোচের কোনো প্যাসেঞ্জার ট্রেন এক কিমি যেতে ৬ লিটার ডিজেল খরচ করে। আবার ২৪ কোচের এক্সপ্রেস ট্রেনও একই মাইলেজ দেয়।

Indian railways Train Milage

১২ কোচের এক্সপ্রেস ট্রেনের এক কিমি দূরত্ব অতিক্রম করতে সাড়ে চার লিটার ডিজেলের প্রয়োজন হয়। তাই এক্ষেত্রে কোচ সংখ্যার সাথে ট্রেনের স্পিড, বহন ক্ষমতা সবকিছুই নির্ভর করে। মালগাড়ির ক্ষেত্রে মাইলেজ আরো কম। গড়ে ৮-১০ লিটার তেল প্রয়োজন হয় মালগাড়ি চালানোর জন্য।

 

Related Articles

Back to top button