ভারতের এই রেলস্টেশনের নাম উচ্চারণ করতে দাঁত ভাঙবে, হেসেও ফেলতে পারেন, জানেন সেটা কী এবং কোথায় অবস্থিত?

ভারতের ইতিহাসে রেলে’র (Rail) গুরুত্ব অপরিসীম। গণপরিবহনের মেরুদন্ড হিসেবে পরিচিত ভারতীয় রেল (Indian Railway)। দেশের সবথেকে বড় ও ব্যাস্ততম পরিষেবা ব্যবস্থা রেলওয়ে (Railway)। গোটা ভারতের বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে আছে এই পরিষেবা। ভারতে, প্রতিনিয়ত লক্ষাধিক মানুষ রেলপথের মাধ্যমে যাতায়াত করে। রেলপথে যাতায়াত করা খুবই সহজ এবং সস্তাও। ধনী থেকে দরিদ্র সব শ্রেণীর মানুষ রেলপথে যাতায়াত করে থাকেন। তবে ভারতে প্রথম রেললাইন স্থাপিত হয়েছিল ব্রিটিশ রাজের আমলে।

img 20230526 171618

একই সঙ্গে স্বাধীনতার পর থেকে দেশের নাগরিকরাও এর সুফল পাচ্ছেন। স্বাধীনতার পর রেলপথের ক্রমাগত সম্প্রসারণ হয়েছে। একই সাথে, প্রতিটি রেলস্টেশনের সাথে অবশ্যই কিছু ইতিহাস জড়িত রয়েছে। দেশে এমন অনেক রেলওয়ে স্টেশন আছে, যাদের নাম বেশ অবাক করার মত। আবার কিছুর স্টেশনের নাম বেশ মজারও। একই সময়ে, একটি রেলওয়ে স্টেশনের নাম অনেক বড় এবং একটি রেলওয়ে স্টেশনের নাম ছোট হতে পারে।

img 20230526 171602

আমরা যদি দেশের সবচেয়ে ছোট রেলস্টেশনের কথা বলি, তবে এর নামে মাত্র দুটি অক্ষর রয়েছে। এর নাম হল ‘ইব’ (IB)। এই রেলওয়ে স্টেশন ওডিশা-এ অবস্থিত। ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কে এটিই একমাত্র স্টেশন, যার নাম এত ছোট। জানা যায়, এই জনপ্রিয় স্টেশনটির নাম ‘ইব’ নদী থেকে এসেছে, যা মহানদীর একটি উপনদী।

সর্বদা সকলেই রেল সফরে রেলওয়ে স্টেশনের নামের ভিত্তিতেই যাতায়াত করে। রেল স্টেশনের নাম’ই এলাকার বিশেষ পরিচয়। দেশের সবচেয়ে বড় নামের স্টেশনটির কথা বলতে গেলে এখন পর্যন্ত অনেকেই এই নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন। ‘ভেঙ্কটানারসিমহারাজুভারিপেটা’ নামের রেলওয়ে স্টেশনটিকে দেশের সবচেয়ে বড় নাম রেলওয়ে স্টেশন বলে মনে করা হয়।

img 20230526 172207

এই স্টেশনের নামের বানানে ২৮ টি ইংরেজি অক্ষর রয়েছে। লোকেরা এই স্টেশনের নামের সাথে ‘শ্রী’ উপসর্গ যোগ করে, এটিকে আরও ৩টি অক্ষর বড় করেছে। অন্ধ্র প্রদেশে অবস্থিত, তামিলনাড়ুর সীমান্ত সংলগ্ন এই রেলওয়ে স্টেশনটি নিঃসন্দেহে দেশের সবচেয়ে বড় নাম রেলওয়ে স্টেশন ছিল কিন্তু ২০১৭ সালের পূর্বে।

img 20230526 172257

বর্তমান সময়ে বিশ্বের দীর্ঘতম রেলওয়ে স্টেশন নাম হল, Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch রেলওয়ে স্টেশন। নামটিতে মোট ৫৮টি বর্ণ রয়েছে। বার বার দেখেও এই স্টেশনের নাম উচ্চারণ করা হয়তো অসম্ভব।

Related Articles

Back to top button