বাতিল হয়ে যেতে পারে আপনার কনফার্ম টিকিটও, বড়সড় পরিবর্তন নিয়ে এল Indian Railways

বাতিল হয়ে যেতে পারে আপনার কনফার্ম টিকিটও

দৈনন্দিন জীবনে রেল কোনো না কোনো ভাবে জড়িয়ে রয়েছে। রেল ভারতের গুরুত্বপূর্ণ পরিষেবা। কেননা প্রতিদিন লক্ষাধিক মানুষ ট্রেনে সফর করে থাকেন। ভারতীয় রেলওয়ে (Indian Railway) এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল পরিষেবা। এ জন্য রেল কর্তৃপক্ষ প্রায়শই যাত্রীদের সুযোগ সুবিধার দিকে বেশ খেয়াল রাখে। মাঝে মধ্যেই রেল কর্তৃপক্ষকে নানা পদক্ষেপ নিতে দেখা যায়।  সম্প্রতি এমনই এক নয়া পদক্ষেপ নিল। আজকের প্রতিবেদনে আপনাদের এ নিয়ে বিস্তারিত জানাবো। চলুন খবরের বিস্তারিত তথ্য জেনে নিন।

Rail

ভারতীয় রেলওয়ে দূরপাল্লার ট্রেন যাত্রায় এক নয়া নিয়ম (New Rule) জারি করলো। অনেক সময় টিকিট কনফার্ম থাকলে যাত্রীরা বোডিং স্টেশন (Boarding Station) থেকে ট্রেনে না উঠে অন্য স্টেশন থেকে ট্রেনে ওঠে। ধরুন আপনি হাওড়া স্টেশন থেকে ট্রেনে ওঠার টিকিট কেটেছেন। তবে হাওড়া স্টেশন থেকে ট্রেনে না উঠে অন্য কোনো স্টেশন থেকে ট্রেনে উঠছেন। আগে এমনটা করতে পারলেও, এখন আর সেটা করতে পারবেন না। এই নিয়মে বড়সড় পরিবর্তন করলো ভারতীয় রেলওয়ে।

 

এবার থেকে যে বোডিং স্টেশনের জন্য টিকিট কেটেছেন, সেই স্টেশন থেকেই ট্রেনে উঠেতে হবে। যদি না ওঠেন তবে আপনার টিকিটটি বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে আপনি আপনার বাতিল (Ticket Cancle) হওয়া টিকিত মূল্যও ফেরত পাবেন না। আর আপনার সিটটিও অন্য কোনো যাত্রীকে দিয়ে দেওয়া হবে। এই পুরো বিষয়টির তদারক করবে টিটিই (TTE)। এই টিকিটগুলি বাতিল করা হবে এবং সেই জায়গাটি ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের দেওয়া হবে। পুরো বিষয়টি মেশিনের মাধমে সম্পন্ন করা হবে।

Train

তবে যদি টিকিট কনফার্ম (Cofirm Ticket) হওয়ার পরেও যদি বোডিং স্টেশন পরিবর্তন (Boarding Station Change) করতো চান, তাও করতে পারবেন। তার জন্য কয়েকটি নিয়ম অনুসরণ করতে হবে বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ। বোডিং স্টেশন পরিবর্তন করতে হলে আগে থেকেই আবেদন করতে হবে। তবে ট্রেন ছাড়ার ২৪ঘন্টা আগে এটি করতে হবে। যদি আপনি রেলের বুকিং কাউন্টার থেকে টিকিট কাটেন, তবে এক্ষেত্রে বোডিং স্টেশন পরিবর্তনের জন্য আপনাকে রেলের সিআরএস অথবা চিফ রিজারভেশন সুপারিন্টেন্ডেন্টের কাছে আবেদন করতে হবে৷ এছাড়া যদি আপনি টিকিটটি অনলাইনে কাটেন, তাহলেও আপনি এই সুযোগ পাবেন। তবে এর জন্য আবেদন করার সময় আপনার টিকিট ও পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

Related Articles

Back to top button