Indian railways : এবার প্রবীণ নাগরিকরা নিশ্চিত পাবেন লোয়ার বার্থ, IRCTC বাতলে দিলো রাস্তা

এবার প্রবীণ নাগরিকরা নিশ্চিত পাবেন লোয়ার বার্থ,রাস্তা দেখালো ভারতীয় রেল

ভারতীয় রেল (Indian railways) যাত্রীদের জন্য ইতিমধ্যেই অনেক সুবিধে প্রদান করেছে। আবারও রেলযাত্রীদের জন্য কাজের খবর আছে। প্রবীণ নাগরিকদের ট্রেনে (Train) ভ্রমণের সময় লো বার্থে অগ্রাধিকার দেওয়া হয়। তবে এটা প্রতিবার হয় না। অনেক সময়, টিকিট বুকিংয়ের সময় প্রবীণ নাগরিকদের নিম্ন বার্থে অগ্রাধিকার দেওয়ার জন্য অনুরোধ করা সত্ত্বেও, তারা সেই বার্থ তারা পান না। এতে প্রবীণ নাগরিকদের সমস্যা হয়। তবে এখন আপনাকে চিন্তা করতে হবে না, রেলওয়ে (Indian railways) জানিয়েছে কীভাবে আপনি লোয়ার বার্থ পেতে পারেন।

Indian railways

প্রবীণ নাগরিকরা লো বার্থ পাবেন

আসলে, কয়েকদিন আগে টুইটারে এক যাত্রী ভারতীয় রেলকে এই প্রশ্ন করেছিলেন এবং বলেছিলেন যে কেন এমন হল, এটি সংশোধন করা উচিত। যাত্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ট্যাগ করে লিখেছেন যে সিট বরাদ্দ করার যৌক্তিকতা কী। ‘আমি নিম্ন বার্থ পছন্দ করে তিনজন প্রবীণ নাগরিকের জন্য টিকিট বুক করেছিলাম, তখন ১০২ টি বার্থ পাওয়া যায়, তবুও তাদের মিডিল বার্থ, আপার বার্থ এবং লো বার্থ দেওয়া হয়েছিল। তবে পাশের নিচের বার্থ দেওয়া হয়েছে। আপনাদের এই দিকটি দেখা উচিত।

IRCTC-এর জবাব কী ছিল?

যাত্রীর এই প্রশ্নে টুইটারে স্পষ্টীকরণ দিয়েছে IRCTC। আইআরসিটিসি উত্তর দিয়েছে যে- ‘স্যার, লো বার্থ/সিনিয়র সিটিজেন কোটা বার্থ নিম্ন বার্থগুলি শুধুমাত্র ৬০ বছর বা তার বেশি। ৪৫ বছর বা তার বেশি বয়সী মহিলাদের জন্য নির্দিষ্ট করা হয়েছে, যখন তারা একক বা দুইজন যাত্রী (একটি টিকিটে ভ্রমণ করছেন) নিয়মের অধীনে’।

আইআরসিটিসি আরও বলেছে যে যদি দুইজনের বেশি প্রবীণ নাগরিক থাকে বা একজন প্রবীণ নাগরিক এবং অন্যজন সিনিয়র নাগরিক না হয় তবে সিস্টেম এটি বিবেচনা করবে না। ভারতীয় রেলওয়ে করোনা ভাইরাস মহামারীকে সামনে রেখে অ-প্রয়োজনীয় ভ্রমণকে নিরুৎসাহিত করতে ২০২০ সালে প্রবীণ নাগরিক সহ বেশ কয়েকটি শ্রেণীর লোকের জন্য টিকিট স্থগিত করেছিল। রেলওয়ে আরও বলেছে যে প্রবীণ নাগরিকদের জন্য ছাড় প্রত্যাহার করা হয়েছে কারণ সেই বিভাগে COVID-19 ভাইরাসের কারণে ছড়িয়ে পড়ার এবং মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি।

Indian railways

Related Articles

Back to top button