ট্রেনে চাপিয়ে নিয়ে যান বরযাত্রীদের, বিয়ের মরশুমে বড়ো সুবিধা নিয়ে হাজির ভারতীয় রেল

আপনার বিয়ে যদি দূরে কোথাও হয় এবং সেখানে অনেক বরযাত্রি আমন্ত্রিত থাকে, তাহলে টেনশন নেবেন না! আপনার কাছে আছে ট্রেনের সুবিধা পৌঁছে দিচ্ছে ভারতীয় রেল। এর জন্য আপনাকে ট্রেনের কোচ বুক করতে হবে। লোকেরা বুকিং করাকে খুব কঠিন কাজ বলে মনে করেন, তবে এতে কোনও ঝামেলা নেই। তবে আসুন আপনাদের এটি সম্পর্কে বিস্তারিত বলা যায়। বুকিং এর জন্য প্রথমে আপনাকে IRCTC এর সাথে যোগাযোগ করতে হবে।

একটি পরিসংখ্যান অনুযায়ী, বিয়ে সংক্রান্ত ট্রেন বুকিংয়ে অনেক গতি এসেছে। প্রতি বছর বিভিন্ন ট্রেনে ১০০ টিরও বেশি কোচ বুক করা হয়। তবে এই পরিশেবা পেতে একটু বেশি ভাড়া দিতে হতে পারে। ৩৫ থেকে ৪০ শতাংশ বেশি দিতে হয় এই পরিশেবা পাওয়ার জন্য। শুধু তাই নয়, এর জন্য রেলের অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট নিরাপত্তা তহবিল জমা করতে হবে, যা পরে আপনাকে ফেরত দেওয়া হবে।

এর জন্য আপনাকে একটি আইডি পাসওয়ার্ড তৈরি করতে হবে। যার জন্য নিয়োম বাধ্যতামূলক। এর জন্য প্যান নম্বর বাধ্যতামূলক৷ এই সমস্ত তথ্য প্রবেশ করার সাথে সাথে আপনি যে মোবাইলের মাধ্যমে এই যাচাইকরণ করা হয়েছে সেখানে একটি OTP পাবেন। OTP নম্বর প্রবেশ করা মাত্রই ব্যবহারকারী আরও প্রক্রিয়াকরণের সসম্মুখিন হবেন। এছাড়া এতে আধার নম্বর লিখতে হবে।

ট্রেনে বিভিন্ন ধরনের কোচ বসানো হয়। এর মধ্যে ফার্স্ট এসি, সেকেন্ড এসি (টে-টায়ার), সেকেন্ড এসি (সেকেন্ড সিটিং), থার্ড এসি, (থ্রি টায়ার), এসি চেয়ারকার, এক্সক্লুসিভ চেয়ারকার, এসএ, এইচবি, সেকেন্ড ক্লাস জেনারেল, প্যান্ট্রিকার, নন এসি সেলুন, এসি থাকে এছাড়াও সেলুন, স্লিপার, এসএলআর, উচ্চ ক্ষমতার পার্সেল ভ্যান, জেনারেল এবং অন্যান্য কোচ ইনস্টল করারও সুবিধে রয়েছে।এক কোচের জন্য ৫০ হাজার টাকা ১৮ কোচ ট্রেনের জন্য ৯ লক্ষ টাকা হল্টিং চার্জ সাত দিন পর কোচ প্রতি ১০,০০০ টাকা অতিরিক্ত।

সম্পূর্ণ ট্রেন বা কোচ বুক করতে IRCTC ওয়েবসাইটে যেতে হবে। FTR পরিষেবাতে গিয়ে আইডি পাসওয়ার্ড ব্যবহার করে তাকে লগইন করতে হবে। এখানে চাওয়া সমস্ত তথ্য পূরণ করতে হবে। তারিখ এবং অন্যান্য তথ্য পূরণ করার পরে, অনলাইন পেমেন্ট করতে হবে।

আপনি যে ট্রেনটি বুক করবেন তাতে ১৮ থেকে ২৪ টি কোচ থাকবে। ট্রেনে তিনটি এসএলআর কোচ থাকে। এমনকি যদি আপনি কম কোচ নেন, তবুও আপনাকে ১৮ টি কোচের সমান নিরাপত্তার জন্য টাকা জমা দিতে হবে। এই সুবিধা পেতে ছয় মাস আগে বুকিং করতে হবে। আপনি বুকিং এর তারিখের দুই দিন আগে বুকিং বাতিলও করতে পারেন। ট্রেনটি কোনো স্টেশনে ১০ মিনিটের বেশি থামবে না।

Related Articles

Back to top button