মাস গেলে মোটা টাকা উপার্জনের সুযোগ দিচ্ছে ভারতীয় রেল, হতে হবে IRCTC এজেন্ট

ভারতীয় রেল (Indian Railway) IRCTC- নামে এমন একটি স্কিম এনেছে যা সরকারি বা বেসরকারি একটি উদ্যোগ। যার মাধ্যমে আতিথেয়তা ও পর্যটকদের নানা বিষয় সন্ধান দেওয়া হয়। এর নিয়ম অনুযায়ী আপনার টিকিট বুক করার জন্য, আপনাকে DSC অর্থাৎ ডিজিটাল স্বাক্ষর শংসাপত্র জমা দিতে হবে। এই শংসাপত্রের মাধ্যমে অনুমোদিত এজেন্টদের মাধ্যমে বুক করা টিকিট পেতে আপনি একজন যোগ্য যাত্রী হয়ে উঠতে পারবেন।

Indian Railway

আজ বলা হবে কী ভাবে আপনি IRCTC-র এজেন্ট হবেন। কোন কোন ডকুমেন্টস লাগবে এই কাজের জন্য তাও জানানো হবে। আপনি যদি নতুন পেশা খুঁজে থাকেন তবে IRCTC এজেন্টের কেরিয়ার আপনি বেছে নিতে পারেন। এই পেশার মাধ্যমে প্রতি মাসে আপনি ৮০k পর্যন্ত উপার্জন করতে পারেন। এখানে কী ভাবে IRCTC এজেন্ট হওয়া যায়, তার উপায় নিয়ে আলোচনা করা হবে।

IRCTC সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আগে থেকে জেনে নেওয়া যাক

ভারতীয় রেলের (Indian Railway) এই উদ্যোগের মাধ্যমে ভালো আতিথেয়তা ও পর্যটকদের খাবারের সন্ধান দেওয়া হয়। সেই সঙ্গে IRCTC-র মাধ্যমে যাত্রীরা টিকিট কেনা এবং সংরক্ষণ করতে পারবেন।

IRCTC এজেন্ট হওয়ার কারণ

প্রয়োজন অনুযায়ী যত সংখ্যক খুশি টিকিট বুক করা যায় এর মাধ্যমে। এর কোনও ঊর্ধ্বসীমা নেই। অনুমোদিত ট্র্যাভেল এজেন্ট হিসেবে গ্রাহকদের আস্থা অর্জনের সুযোগ থাকে। RAAC, tatkal or waiting list, এর কোনওটার জন্যই আপনাকে কোনও হেডেক নিতে হবে না। প্রতিটি টিকিট বুক করার ভিত্তিতে উচ্চ কমিশন উপার্জনের সুযোগ থাকে।

IRCTC (Indian Railway Catering and Tourism Corporation)

কোনও ট্রেড লাইসেন্স ছাড়াই একজন ট্রাভেল এজেন্ট হওয়ার সুযোগ থাকে। উপার্জিত মোটা কমিশনের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের সুযোগও থাকে। এই কাজের জন্য ঠিকানা প্রমাণ এবং ফটো আইডির একটি অ্যাটেস্টেড কপি রাখতে হবে। এছাড়াও সাম্প্রতিকতম ছবি,অ্যাকাউন্টের ডিমান্ড ড্রাফ্ট প্রাথমিক বিবরণের জন্য দুটি ফর্ম পূরণ করতে হবে। প্রয়োজনীয় সমস্ত নথি জমা দেওয়ার পরের ২৫ দিনের মধ্যে কেউ IRCTC এজেন্ট লাইসেন্স পেতে পারেন।

প্রয়োজনীয় ব্যবস্থা—

অনলাইনে টিকিট বুক করার জন্য সম্পূর্ণ নেট ব্যাঙ্কিং ব্যবস্থা থাকে। এর জন্য একটি কম্পিউটার সিস্টেম বা একটি ল্যাপটপের পাশাপাশি ক্লায়েন্টদের টিকিটের হার্ড কপি দিতে প্রিন্টার প্রয়োজন। একটি নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এই সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করলে আপনি সফলভাবে একজন IRCTC (Indian Railway Catering and Tourism Corporation) ট্রাভেল এজেন্ট হিসাবে আপনার ব্যবসা শুরু করতে পারেন।

কী ভাবে DSC (ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট) IRCTC এজেন্টদের জন্য গুরুত্বপূর্ণ?

একটি DSC নিয়মিত স্বাক্ষরের একটি ইলেকট্রনিক সংস্করণ এবং এটিকে আমাদের ডিজিটাল পরিচয় হিসাবে উল্লেখ করা যেতে পারে। অন্যভাবে বলতে গেলে এটি আপনার ড্রাইভিং লাইসেন্স বা ভোটার আইডির মতোই একটি ডিজিটাল পরিচয়পত্র। ডিজিটালভাবে নথিতে স্বাক্ষর করার অ্যাক্সেস পাওয়ার ক্ষেত্রে এটিই সবথেকে ভালো উপায়।

Related Articles

Back to top button