অবাক লাগলেও সত্যি! একই জায়গাতে রয়েছে ২ টি রেলওয়ে স্টেশন, নামও রয়েছে আলাদা আলাদা

একই জায়গাতে রয়েছে ২ টি রেলওয়ে

ভারতীয় রেলওয়ে (Indian Railway) দেশের পরিবহন ব্যবস্থার মেরুদন্ড। বিভিন্ন কাজে প্রতিদিন লক্ষাধিক মানুষ রেলপথে যাতায়াত করে থাকেন। এর জন্য ভারতের বিভিন্ন জায়গায় ছোট বড় অসংখ্য রেল স্টেশন (Rail Station) রয়েছে। জায়গার নাম অনুযায়ী সেই স্টেশনগুলির নামকরণ করা হয়ে থাকে। তবে একই স্থানে দুটি স্টেশন, তাও আলাদা আলাদা নামে? এমন কখনো শুনেছেন? আজকের প্রতিবেদনে আপনাদের এই নিয়েই এক অবাক করা সত্য জনাবো। চলুন প্রতিবেদন থেকে খবরের বিস্তারিত জেনে নিন।

Train

ভারতীয় রেল ব্যাবস্থা বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল পরিষেবা। একটি বিষয় শুনলে অবাক হবেন যে, ভারতীয় রেলে প্রতিদিন যত সংখ্যক যাত্রী ভ্রমণ করেন, তা অস্ট্রেলিয়ার মোট জনগণের সমান। ভারতের অসংখ্য রেল স্টেশন রয়েছে তার মধ্যে মহারাষ্ট্রের আহমেদনগরের স্টেশনটি (Ahamednagar Rail Staion) বিশেষ। কেননা এই স্থানে রয়েছে একই জায়গায় দুটি প্লাটফর্ম।

আসলে এখানে শ্রীরামপুর (Srirampur Station) এবং বেলাপুর স্টেশন (Belapur Station) একই স্থানে অবস্থিত। পার্থক্য শুধু একটাই যে, স্টেশন দুটি বিপরীত ট্রাকে অবস্থিত। এই স্টেশনে যাত্রীরা এলে একটু মুশকিল পড়েন। এই স্টেশনে এলে যাত্রীকে ভালো করে বুঝে নিতে হবে, তিনি কোন স্টেশন থেকে ট্রেনে উঠে চান। সেই অনুযায়ী টিকিট কাটতে হবে। নয়তো সমস্যায় পড়তে পারেন।

Railway

শুধু এটাই নয়। এমন আরো অনেক বিষয় আছে, যা শুনলে যায়নি অবাক হয়ে যাবেন। ভারতে আরো একটি স্টেশন রয়েছে, যা দুই রাজ্যের সীমান্তে অবস্থিত। স্টেশনটি রয়েছে গুজরাট ও মহারাষ্ট্রের সীমান্তে। দুই রাজ্যের সীমান্তে অবস্থিত এই স্টেশনটির নাম নাভাপুর রেলওয়ে স্টেশন (Navapur Railway Station)। এই স্টেশনে চারটি ভিন্ন ভাষায় স্টেশনের নাম লেখা রয়েছে, যথা গুজরাটি, হিন্দি, মারাঠি ও ইংরেজি।

Related Articles

Back to top button