এই সময় গুলোতে টিটি করতে পারবে না আপনার টিকিট চেক, জেনে রাখুন নিয়ম

ভারতীয় ট্রেন যাত্রা করার সময় আপনাকেও কিছু নিয়ম অবশ্যই জানতে হবে। যদি কেউ না জেনে থাকেন তাহলে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আজ আপনাদের কিছু নিয়ম সম্পর্কে অবগত করব। প্রত্যেক ভ্রমণকারীই চান তার ভ্রমন আরামদায়ক হোক। তবে মাঝে মধ্যেই ভ্রমণকারীকে ট্রেন সফরকালে গোলমালের মধ্যে পড়তে হয়, যেমন ধরুন টিটিই-এর টিকিট চেকিং কিংবা সিট নিয়ে যাত্রীদের মধ্যে তর্কাতর্কি।

এমন পরিস্থিতিতে অনেক মানুষ বিরক্ত হন এবং তার ট্রেন যাত্রায় বিঘ্ন ঘটে। তবে আপনি কি জানেন, ট্রেনে যাত্রার সময় আপনার অনুমতি ছাড়া কেউ আপনাকে বিরক্ত করতে পারবেন না । তাহলে চলুন আপনাদের জানাই, ভারতীয় রেলের এই নিয়মগুলো সম্পর্কে।

১. ভারতীয় রেলের নিয়মানুসারে, আপনার ঘুমানোর সময় রেলওয়ের টিকিট পরীক্ষকও অর্থাৎ টিটিই আপনার টিকিট চেক করতে পারবেন না। টিটিই প্রধানত ট্রেন সফরকালীন যাত্রীদের টিকিট চেক করেন। কখনো কখনো যাত্রী গভীর রাতে ঘুমন্ত অবস্থায় থাকলেও, টিটিই তার থেকে টিকিট দেখতে চান। তবে আপনাকে জানিয়ে রাখি, টিটিই রাত ১০ টার পরে আপনাকে বিরক্ত করতে পারবেন না, কারণ রাতে ঘুমানোর পর কোন যাত্রীকে বিরক্ত করা যাবে না। এমনই নির্দেশিকা রয়েছে ভারতীয় রেলওয়ে বোর্ডের তরফ থেকে । শুধুমাত্র সকাল ৬ টা থেকে রাত ১০ টার মধ্যেই টিকিট যাচাই করতে পারবেন টিটি।

২. রেলওয়ে বোর্ড দ্বিতীয় নিয়ম হলো, রাত ১০ টার পরে ভ্রমণকারী যাত্রীদের ক্ষেত্রে । যদি আপনি রাত ১০ টার পরে ট্রেনে বসে থাকেন, তবে টিটিই আপনার টিকিট এবং আইডি চেক করতে পারেন, এমনই নির্দেশ রয়েছে রেলওয়ের তরফ থেকে।

 

৩. এগুলো ছাড়াও রেলওয়ে তরফ থেকে আরো একটি নিয়ম রয়েছে যেটি আপনাদের জানা খুবই জরুরী। ট্রেনে যাত্রীদের মধ্যে অনেক সময় সিট নিয়ে ঝগড়া বা গোলযোগ বেঁধে যায়, বিশেষত লোয়ার বার্থের যাত্রীদের মধ্যে। রেলের নিয়মানুসারে, যাত্রীরা মিডিল বার্থে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘুমাতে পারবেন। অর্থাৎ কোনো যাত্রী রাত ১০ টার পরে মিডিল বার্থ খুলতে চাইলে, রেলের নিয়মানুযায়ী আপনি তা আটকাতে পারবেন । আবার সকাল ৬ টার পর বার্থটি নামাতে হবে, যাতে করে লোয়ার বার্থে বসে থাকা যাত্রীদের বসতে কোনোরকম অসুবিধা না হয়।

Related Articles

Back to top button