ভাসমান হ্রদ থেকে শুরু করে বিশ্বের সর্বোচ্চ উঁচু সেতু এই ৬ টি স্থানের নামে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

ভারতের কিছু কিছু এমন স্থান ও জিনিসের বিষয় আলোচনা করবো যার বিষয় হয়তো আপনারা কখনো শোনেননি কিন্তু তার নাম গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে দাখিল রয়েছে।

এই বিষয় কোনো সন্দেহ নেই যে ভারত(India) একটি সুন্দর ও আকর্ষণীয় দেশ। এইদেশে দেখার মতো এমন এমন জায়গা রয়েছে (Indian place) যা যেকোনো মানুষকে মুগ্ধ করে দেবে। ভারতে (India) ভৌগোলিক বৈচিত্র, সুন্দর সংস্কৃতি ও সমৃদ্ধ ঐতিহ্য ইত্যাদি সবকিছুই উপিস্থিত রয়েছে। কিন্তু আপনি কি জানেন এই দেশে কিছু কিছু এমন জায়গা বা জিনিস রয়েছে যার রেকর্ড গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ( Guinness Book of World Record)  উপস্থিত রয়েছে। তাই আজ আমরা আমাদের আর্টিকেলে ভারতের কিছু কিছু এমন স্থান (Indian place) ও জিনিসের বিষয় আলোচনা করবো যার বিষয় হয়তো আপনারা কখনো শোনেননি কিন্তু তার নাম গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness Book of World Record) দাখিল রয়েছে। আসুন জেনেনি।

১) বিশ্বের সবচেয়ে উঁচু ডাকঘর বা পোস্ট অফিস: এই পোস্ট অফিসটি এতটাই সুন্দর জায়গায় অবস্থিত এখানে গিয়ে কেউ সেলফি তুলতে মন চাইবে না সেটা তো হতেই পারে না। হিক্কিম পোস্ট অফিস পৃথিবীর সর্বোচ্চ পোস্ট অফিস। হিক্কিম ডাকঘর হিমাচল প্রদেশের স্পিটি ঘাঁটির হিক্কিম গ্রামে অবস্থিত। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪,৫৬৭ উচ্চতায় রয়েছে। এই পোস্ট অফিসটিকে দেখার জন্য অনেক দূর দূর থেকে টুরিস্টরা আসে।

Wold highest post office

২) ভারতের প্রথন জল ভাসমান লাইব্রেরি বা গ্রন্থাগার: এই গ্রন্থাগারটি কলকাতার হুগলি নদীতে ভাসমান অবস্থায় অবস্থিত। এই পশ্চিমবঙ্গ পরিবহন নিগমেরই উদ্যোগ। অক্সফোর্ড বুক স্টোর দ্বারা কিউরেট করা তিনটি ভাষা অর্থাৎ বাংলা, হিন্দি ও ইংরেজি ৫০০ টিরও বেশি বইয়ের একটি চমৎকার কালেকশন রয়েছে।

Floating library

৩) জলে ভাসমান গ্রাম: এই ভাসমান গ্রামটি উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় মিষ্টি জলের ঝিলে অবস্থিত। এই জায়গাটি কেবুল লামজাওয়ের ঠিক পাশে অবস্থিত আর এটি বিশ্বের একমাত্র জল ভাসমান রাষ্ট্রীয় উদ্যান। জানিয়ে দি যখন গোটা পৃথিবী কোভিড-১৯-এর সময় গোটা পৃথিবী মহামারীর সঙ্গে লড়াই করছিল তখন এই মহামারী চম্পু খংপোকের ধারেকাছেও ছিল না। আর এই পুরো গ্রামটি জৈব পদার্থের উপর টিকে রয়েছে। এই জৈব পদার্থকে ফুমদিও বলা হয়ে থাকে।

Floating village

৪) ভারতের প্রথম সূর্যোদয়: অরুণাচল প্রদেশের ডং গ্রাম ভারতের পূর্বাঞ্চলীয় এমনই একটি গ্রাম যেখানে সূর্যের রশ্মি প্রথমে পরে অর্থাৎ সবার আগে সূর্যোদয় হয়।এখানে সূর্যোদয় ঘটে ভোর ৪.১৫ মিনিটে। শুধু তাই নয় এখানে সূর্যঅস্তও সবার প্রথমেই হয়। এখানে সূর্যের অস্ত যাওয়ার সময় হলো সন্ধ্যা ৫টা নাগাদ।

India's first sun rising place

৫) বিশ্বের সর্বোচ্চ রেল সেতু: চেনাব রেলওয়ে সেতুটি আইফেল টাওয়ারের চেয়েও ৩০ মিটার লম্বা। এই সেতুটি প্রায় ৩৯৫ মিটারের। তাই বলা যেতে পারে এটি বিশ্বের সর্বোচ্চ রেল সেতু । চেনাব ব্রিজ হল জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার চেনাব নদীর উপর একটি খিলানযুক্ত সেতু। এই সেতুটি বাক্কাল এবং কৌরিকে সংযুক্ত করে এবং এর মোট দৈর্ঘ্য ১৩১৫ মিটার।

India's highest railway bridge

৬) পৃথিবীর সর্বোচ্চ মোটর যোগ্য রাস্তা: লাদাখের উমলিং লা-তে সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯০০০ ফুট উচ্চতায় অবস্থিত, চিসুম-ডেমচোক রাস্তাটি বিশ্বের সর্বোচ্চ মোটরযানযোগ্য রাস্তা। এই রাস্তা দিয়ে যেকোনো ধরনের মোটরযান নিয়ে যাওয়া যাবে। উচ্চতার কারণে এই জায়গাটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডেও জায়গা করে নিয়েছে। লাদাখের পূর্ব অংশে অবস্থিত ৫২ কিমি সুম-ডেমচোক রাস্তাটি একটি কালো-শীর্ষ রাস্তা যা দেশের বাকি অংশের সাথে অনেক প্রত্যন্ত গ্রামকে সংযুক্ত করে। যদি আমরা সিয়াচেন হিমবাহের উপরে এর ফুটের কথা বলি তবে এটি ১৭৭০০ ফুট উঁচু।

Khardingla top

Related Articles

Back to top button