ভারতীয় মোবাইল নম্বরগুলি কেন +91 দিয়ে শুরু হয়, এর পেছনের কারণ ৯৯% ভারতীয় জানেন না

ভারতীয় মোবাইল নম্বরগুলি কেন +91 দিয়ে শুরু হয়

ভারত (India) জুড়ে যখনই একটি ফোন ডায়াল করা হয়, এটি +91 দিয়ে শুরু হয়। আপনি যদি কল করেন, তাহলে +91 অবশ্যই সেই সংখ্যার আগে থাকে। আপনারা নিশ্চয়ই এর পেছনের কারণ জানার চেষ্টা করেছেন কিন্তু আপনারা অনেকেই এখনও জানেন না। আসলে এটি আমাদের দেশের কান্ট্রি কোড এবং এই কোড প্রতিটি দেশের জন্য আলাদা।

Code

এখন প্রশ্ন উঠছে যে এই দেশের কোড কীভাবে নির্ধারণ করা হয়। উদাহরণস্বরূপ, যদি ভারতে (India) +91 দেশের কোড ব্যবহার করা হয়, তাহলে এর পিছনে কারণ কী এবং এর অঙ্কগুলি কীসের ভিত্তিতে নির্ধারণ করা হয়। আপনিও যদি এই বিষয়ে বিস্তারিত জানতে চান এবং আজ অবধি না জেনে থাকেন তবে আজ তা জানানো হবে। তবে

এটা কিভাবে নির্ধারিত হয়

+91 এই কোড ভারতে ব্যবহার করা হয়। অন্য দেশে এটি ভিন্ন। আসলে এই কোডটিকে বলা হয় ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন যা একটি সংস্থা এবং এটি জাতিসংঘের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এই কোডটি (Code) কী হবে তা এই এজেন্সি দ্বারা নির্ধারিত হয়। নম্বরের শুরুতে দেওয়া এই প্রিফিক্স কোডটি (Code) ভারতের যে কোনো জায়গায় ব্যবহার করলেও কোনও সমস্যা নেই।

তবে আপনি যদি ভারতের বাইরে কল করতে চান তবে আপনাকে এই কোডটি ব্যবহার করতে হবে। আসলে, এই কোডটি আন্তর্জাতিক কলিংয়ের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়। ১৯৩ টি দেশ এই কোডটি ব্যবহার করে যা প্রতিটি দেশের জন্য আলাদা। এই কোডটি জোনে প্রদত্ত নম্বরের ভিত্তিতে নির্ধারিত হয়। যেহেতু ভারত নবম জোনের অংশ, এই ক্ষেত্রে এই উপসর্গ আদালতে নয়টি ব্যবহার করা হয়।

India

জোনে প্রদত্ত নম্বরের ভিত্তিতে, 1 কোড পাওয়া গেছে, সেক্ষেত্রে ভারতের কোড +91 হয়ে যায়। শ্রীলঙ্কার পাশাপাশি পাকিস্তান, তুরস্ক এবং আফগানিস্তানও একই অঞ্চলে রয়েছে যেটিতে ভারত রয়েছে, তাই এই অঞ্চলে ভারত রয়েছে 1 নম্বরে। এভাবেই কান্ট্রিকোড নির্ধারণ করা হয়।

Related Articles

Back to top button